বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

২৪ ঘণ্টা আগে মিলবে বজ্রপাতের পূর্বাভাস

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বজ্রপাতে জানমালের ক্ষয়ক্ষতি কমাতে আগে থেকে বজ্রপাতের সম্ভাব্য এলাকায় ও সময় চিহ্নিত করার মডেল উদ্ভাবন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই তরুণ বিজ্ঞানী। বিশ্ববিদ্যালয়ের আবহাওয়াবিজ্ঞান বিভাগের প্রভাষক পাপ্পু পাল এবং গবেষণা সহকারী খান মো. গোলাম রব্বানী উদ্ভাবিত এই মডেলে ২৪ ঘণ্টা আগেই বজ্রপাতের ঝুঁকির তথ্য পাওয়া যাবে।

আন্তর্জাতিক আবহাওয়া দিবস উপলক্ষে মঙ্গলবার আবহাওয়াবিজ্ঞান বিভাগের সম্মেলন কক্ষে ‘আর্লি ওয়ার্নিং অ্যান্ড আর্লি অ্যাকশন : লাইটেনিং ডাইজেস্টার’ শীর্ষক সেমিনারে গবেষণা ফল তুলে ধরে এ তথ্য জানানো হয়। সেমিনারে গবেষণা ফলাফল উপস্থাপন করে খান মো. গোলাম রব্বানী বলেন, উন্নত বিশ্বের অনুসরণে গাণিতিক আবহাওয়া পূর্বাভাস মডেল ব্যবহার করে বজ্রপাতের পূর্বাভাস তৈরির এই মডেল উদ্ভাবন করা হয়েছে।

 গবেষণায় পরীক্ষামূলকভাবে আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য ও ছবি ব্যবহার করা হয়েছে। গবেষণায় প্রাপ্ত ফল অনুযায়ী, এই মডেল ব্যবহার করে বজ্রপাত সংঘটিত হওয়ার কমপক্ষে ২৪ ঘণ্টা আগেই বাংলাদেশ ও এর আশপাশের অঞ্চলের জন্য পূর্বাভাস তৈরি করা সম্ভব। প্রাপ্ত পূর্বাভাস অন্তত ৮০ ভাগ পর্যন্ত নির্ভরযোগ্য। গাণিতিক পূর্বাভাস মডেল ব্যবহার করে মূলত ১৫ দিন আগেই বজ্রপাতের সম্ভাব্য এলাকায় চিহ্নিত করা এবং অনেকটা নিশ্চিত করে বজ্রপাত সংঘটিত হওয়ার স্থান ও সময় সম্পর্কে আগাম সংকেত জানাতে সক্ষম। দেশের বিভিন্ন প্রান্তে সংঘটিত সাম্প্রতিক পাঁচটি বজ্রপাতের ঘটনাকে বিশ্লেষণ করে এই গবেষণায় সফলতা পাওয়া গেছে বলে তিনি জানান। ওয়েদার রিসার্চ ফোকাস্টিং মডেলের বিষয়ে তরুণ এই বিজ্ঞানী জানান, দেশে বজ্র-ঝড়ের পূর্বাভাস দেওয়ার ব্যবস্থা রয়েছে। বজ্রপাতের পূর্বাভাস দেওয়ার প্রযুক্তি বা উপায় জানা ছিল না।

সেমিনারে বিভাগীয় চেয়ারপারসন অধ্যাপক ড. তৌহিদা রশীদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান, বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. আতিকুল হক ও বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রেজাউল হক। সেমিনারে অনলাইনে যুক্ত হন বিশ্ব আবহাওয়া সংস্থার প্রতিনিধি ড. লক্ষ্মণ সিং রাঠোড়।

সর্বশেষ খবর