রবিবার, ২৭ মার্চ, ২০২২ ০০:০০ টা

স্বাধীনতা দিবসে ফুল দেওয়া নিয়ে বিভিন্ন স্থানে সংঘর্ষ

প্রতিদিন ডেস্ক

মহান স্বাধীনতা দিবসে গতকাল শহীদ মিনারে ফুল দেওয়া নিয়ে বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

চট্টগ্রাম : শহীদ মিনারে ফুল দিতে গিয়ে স্বেচ্ছাসেবক লীগের কর্মীদের হামলার শিকার হয়েছেন ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীরা। হামলায় কমপক্ষে সাতজন আহত হন। সকালে চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজে এ ঘটনা ঘটে।

এ ছাড়া স্বাধীনতা দিবসের আলোচনা সভাকে কেন্দ্র করেও সংঘাতে জড়িয়েছে হাজী মুহাম্মদ মহসীন কলেজ ছাত্রলীগের দুই গ্রুপ। এতে উভয়পক্ষের ১০ জন আহত হয়েছেন। গতকাল সকালে কলেজ ক্যাম্পাসে এ ঘটনা ঘটে। জানা গেছে, স্বাধীনতা দিবস উপলক্ষে কলেজের শহীদ মিনারে ফুল দিতে যায় কলেজ শাখা ছাত্রলীগের আহ্বায়ক কাজী নাইম ও যুগ্ম আহ্বায়ক আনোয়ার পলাশ গ্রুপ। পরে কলেজ কর্তৃপক্ষের আয়োজিত আলোচনা অনুষ্ঠানে যোগ দিতে এসে বিবাদে জড়ায় পক্ষ দুটি। একপর্যায়ে কথা কাটাকটি, মারামারি ও ক্লাসরুম ভাঙচুর করে তারা। এতে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। লক্ষ্মীপুর : রামগতিতে শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে ফেরার পথে আওয়ামী লীগ ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষের কমপক্ষে ১০ নেতা-কর্মী আহত হয়েছেন। সকালে উপজেলার আলেকজান্ডার বাজারে এ ঘটনা ঘটে। এ সময় বিএনপির উপজেলা সাধারণ সম্পাদক জামাল উদ্দিনসহ দুজনকে আটক করেছে পুলিশ। নেত্রকোনা : জেলার সীমান্ত উপজেলা কলমাকান্দায় স্মৃতিসৌধে ফুল দিতে যাওয়ার সময় হামলার ঘটনায় বেশ কয়েকজন বিএনপির নেতা-কর্মী আহত হয়েছেন। তাদের দাবি, মহান স্বাধীনতা দিবসে শহীদ স্মৃতিসৌধে ফুল দিতে যাওয়ার সময় আওয়ামী যুবলীগের হামলায় তাদের ২০ থেকে ২৫ নেতা-কর্মী আহত হয়েছেন। সকালে কলমাকান্দা উপেজলার ধানমহালে এ ঘটনা ঘটে। নওগাঁ : নওগাঁর ধামইরহাটে বিএনপির দুই গ্রুপের মধ্যে পাল্টাপাল্টি স্বাধীনতা দিবসের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টায় উপজেলার পূর্ববাজার ন্যাশনাল ফিলিং স্টেশন এলাকা থেকে শত শত নেতা-কর্মী নিয়ে জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ও বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য নওগাঁ-২ আসনের মনোনয়নপ্রত্যাশী খাজা নাজিবুল্লাহ চৌধুরীর নেতৃত্বে উপজেলা সদরে র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে শহীদ মিনারে গিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে ধামইরহাট বালিকা উচ্চবিদ্যালয় মাঠে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অপরদিকে সকাল সাড়ে ১০টায় উপজেলা বিএনপির দলীয় কার্যালয় থেকে বিএনপির কেন্দ্রীয় কমিটির কৃষি বিষয়ক সম্পাদক ও সাবেক এমপি সামসুজ্জোহা খানের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইসলামী বিশ^বিদ্যালয় : শ্রদ্ধাঞ্জলি দিতে গিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আওয়ামী লীগ সমর্থক দুই শিক্ষক গ্রুপের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। সকাল ১০টার দিকে স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি দেওয়ার সময় বঙ্গবন্ধু পরিষদ এবং বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের শিক্ষকদের মধ্যে এ হাতাহাতি হয়।

ঝালকাঠি : ঝালকাঠির রাজাপুরে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে উপজেলা সদরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে যাওয়ার পথে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ পাওয়া গেছে। সকাল ৮টায় উপজেলা সদরের স্কুল মার্কেটের সামনের সড়কে এ ঘটনা ঘটে। এতে উপজেলা ছাত্রদলের আহ্বায়ক আল ইমরান কিরণসহ তিনজন আহত হয়েছেন।

ময়মনসিংহ : স্বাধীনতা দিবসের র‌্যালির প্রস্তুতিকালে গৌরীপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইমতিয়াজ সুলতান জনির ওপর হামলা চালিয়ে তাকে গুরুতর আহত করেছে প্রতিপক্ষের লোকজন। সকাল সাড়ে ১০টার দিকে গৌরীপুর পৌর শহরে নুরুল আমিন খান উচ্চবিদ্যালয় সংলগ্ন এলাকায় এ হামলার ঘটনা ঘটে। আহত জনিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বাকৃবি : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) স্বাধীনতা দিবসের র‌্যালিতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে বাগবিতন্ডার ঘটনা ঘটেছে। এ সময় ছাত্রলীগের একটি গ্রুপের পদপ্রত্যাশী নেতা খন্দকার তায়েফুর রহমানের বিরুদ্ধে কয়েকজন ছাত্রীকে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে। প্রতিবাদে সকাল ১০টার দিকে বিক্ষুব্ধ ছাত্রীরা উপাচার্যের বাসভবনের সামনের রাস্তা অবরোধ এবং টায়ারে আগুন জ্বালিয়ে অভিযুক্ত নেতার বহিষ্কার ও বিচার দাবি করেন।

মানিকগঞ্জ : সাটুরিয়ায় শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণকে কেন্দ্র করে আওয়ামী লীগের নেতা-কর্মীদের মাঝে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। সকাল ৮টার দিকে এ ঘটনা ঘটে। এতে উভয়পক্ষের দুজন আহত হন। এ সময় পুষ্পস্তবক অর্পণ করতে আসা বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠানের লোকজন আতঙ্কিত হয়ে পড়ে। পরে সাটুরিয়া থানা পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নীলফামারী : ডোমার উপজেলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের পতাকা উত্তোলন অনুষ্ঠান বর্জন করেছেন বীর মুক্তিযোদ্ধাদের একাংশ। সকালে উপজেলা প্রশাসন আয়োজিত ওই অনুষ্ঠানে স্বাধীনতাবিরোধীর সন্তান উপস্থিত থাকার অভিযোগে অনুষ্ঠান বর্জন করেন তারা। মুক্তিযোদ্ধাদের প্রতিবাদে ও হট্টগোলের কারণে পতাকা উত্তোলনে চার মিনিট বিলম্ব হয়। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর