বুধবার, ৩০ মার্চ, ২০২২ ০০:০০ টা

রাজশাহীতে দুই কৃষকের আত্মহত্যার তদন্ত শুরু

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে সেচের পানি না পেয়ে কৃষকের ‘আত্মহত্যা’ বিষয়ে সরেজমিন তদন্ত শুরু হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের গঠন করা তদন্ত দল গতকাল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। রবিবার  চার সদস্যের ‘তদন্ত কমিটি’ গঠন করে কৃষি মন্ত্রণালয়। কৃষি মন্ত্রণালয় উপকরণ-১ অধিশাখার সিনিয়র সহকারী সচিব তাসনিম জেবিন বিনতে শেখ স্বাক্ষরিত এক অফিস আদেশে ওই কমিটি করা হয়।

আদেশে বলা হয়েছে, গণমাধ্যমে প্রকাশিত সংবাদে ‘জমিতে পানি না পাওয়ায় দুই কৃষকের আত্মহত্যার ঘটনাটি উদঘাটন করে সরেজমিন তদন্ত করে আগামী সাত কর্মদিবসের মধ্যে বিস্তারিত প্রতিবেদন দাখিল করতে হবে। এ কমিটির আহ্বায়ক করা হয়েছে কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব আবু জুবাইর হোসেন বাবুলকে। কমিটির অন্য সদস্যরা হলেন রাজশাহী জেলা প্রশাসকের প্রতিনিধি, বিএডিসি’র নাটোর জেলার নির্বাহী প্রকৌশলী (ক্ষুদ্র সেচ) সাজ্জাদ হোসেন ও বিএমডিএ’র নওগাঁ জেলার নির্বাহী প্রকৌশলী সমশের আলী। এ কমিটি ইতোমধ্যে রাজশাহীতে ঘটনাস্থলে গিয়ে তদন্ত শুরু করেছে।

তদন্ত কমিটির প্রধান কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব আবু জুবাইর হোসেন বাবুল বলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ), জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। ‘সেচের পানি সময়মতো না পাওয়ার কারণ ও কৃষকের বিষপান’ বিষয়ে প্রকৃত ঘটনা ও দোষীদের চিহ্নিত করতে দ্রুত সময়ের মধ্যে তদন্ত কমিটি রিপোর্ট দেবে।     

উল্লেখ্য, গত ২৩ মার্চ গোদাগাড়ীর দেওপাড়া ইউনিয়নের নিমঘুটু গ্রামের দুই সাঁওতাল কৃষক অভিনাথ ও রবি তাদের ধানের জমিতে বিএমডিএর গভীর নলকূপের পানি না পেয়ে কীটনাশক পান করেন। ওইদিনই অভিনাথ মারা যান। আর গত ২৫ মার্চ রাতে অভিনাথ মারান্ডির চাচাতো ভাই রবি মারান্ডিও রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর