বুধবার, ৩০ মার্চ, ২০২২ ০০:০০ টা

জাতীয় গণসংগীত উৎসব শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক

‘গণসংগীতের অঙ্গীকার-সাম্য সম্প্রীতির বাংলাদেশ’ স্লোগানে শিল্পকলা একাডেমিতে শুরু হলো চারদিনের জাতীয় গণসংগীত উৎসব। এটি উৎসবের তৃতীয় আসর।

বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদের আয়োজনে গতকাল বিকালে অ্যাকাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক সাধন ঘোষ।

পথনাটক পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে আরও   উপস্থিত ছিলেন উৎসব উদ্যাপন কামিটির আহ্বায়ক গোলাম কুদ্দুছ। স্বাগত বক্তৃতা করেন উৎসব উদ্যাপন কমিটির সদস্য সচিব ফকির সিরাজুল ইসলাম।

উদ্বোধন পর্ব শেষে ‘মুজিব আমার স্বপ্ন সাধন মুজিব আমার পিতা’, ‘মানুষের মাঝে বসবাস করি’ ও ‘এই সূর্যের উদয়ের পথ’ এই তিনটি গান সম্মেলক কণ্ঠে পরিবেশন করেন ঋষিজ শিল্পী গোষ্ঠীর শিল্পীরা। এরপর অজিত রায়ের গান পরিবেশন করে চট্টগ্রামের সংগঠন অভ্যুদয়, শ্রমজীবী মানুষের গান পরিবেশন করে পটুয়াখালীর সুন্দরম, সাম্রাজ্যবাদী গান পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী, বঙ্গবন্ধুকে নিবেদিত গান পরিবেশন করে আওয়ামী শিল্পীগোষ্ঠী, বর্ণবাদবিরোধী গানে অংশ নেয় ঢাকার আনন্দন ও শেখ লুৎফর রহমানের গান পরিবেশন করে ঢাকার সংগঠন সমন্বয়। এককসংগীত পরিবেশন করেন তিমির নন্দী, অলক দাশগুপ্ত, শ্রেয়সী রায় ও ফারহানা রহমান কান্তা। ১ এপ্রিল শেষ হবে চারদিনের এই গণসংগীত উৎসব।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর