শিরোনাম
বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২ ০০:০০ টা

দুই দিনে ভাসানচরে গেলেন আরও সাড়ে ৩ হাজার রোহিঙ্গা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে ১৩তম দফায় আরও ৩ হাজার ৫৪৩ জন রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে নেওয়া হচ্ছে। এর মধ্যে গতকাল সকালে ১ হাজার ৯৬ জন, বিকালে ৯০৩ জন এবং আজ দুই দফায় যাচ্ছেন ১ হাজার ২২ জন এবং ৫২২ জন। সবমিলিয়ে দুই দিনে ৩ হাজার ৫৪৩ জনকে স্থানান্তর করা হচ্ছে। বিভিন্ন শিবিরে আশ্রয় নেওয়া নারী, পুরুষ ও শিশুকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে। জানা যায়, মঙ্গলবার দুপুরে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে ১ হাজার ৯৯৯ জন রোহিঙ্গা নিয়ে চট্টগ্রামের পথে রওনা দেয় ৩৯টি বাস। এর মধ্যে দুজন নারী অসুস্থ হয়ে পড়লে তাদের নেভি হাসপাতালে ভর্তি করা হয়। একজন ছিলেন সন্তানসম্ভবা এবং অন্যজন সদ্য প্রসূতি। ফলে ১ হাজার ৯৭ জন রোহিঙ্গাকে নিয়ে ছেড়ে যায় নৌবাহিনীর জাহাজ। তাছাড়া গতকাল দুই দফায় ১ হাজার ৪৪ জন কক্সবাজার থেকে চট্টগ্রাম আসেন। তাদের গতকাল রওনা দেওয়ার কথা। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ্দৌজা বলেন, স্বেচ্ছায় যেসব রোহিঙ্গা পরিবার ভাসানচর যেতে আগ্রহী তাদের নিয়ে যাওয়া হচ্ছে।

এর আগে ২৫ হাজারেরও অধিক রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। প্রক্রিয়াটি চলমান থাকবে।     

জানা যায়, ২০২০ সালের ৪ ডিসেম্বর কক্সবাজারের আশ্রয় শিবির থেকে প্রথম দফায় রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর কার্যক্রম শুরু হয়। প্রথম দফায় ১ হাজার ৬৪২ জন, ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় ১ হাজার ৮০৪ জন, ২০২১ সালের ২৯  ও ৩০ জানুয়ারি তৃতীয় দফায় ৩ হাজার ২৪২ জন, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চতুর্থ দফায় ৩ হাজার ১৮ জন, পঞ্চম দফায় ৩ ও ৪ মার্চ ৪ হাজার ২১ জন, ষষ্ঠ দফায় ১ ও ২ এপ্রিল ৪ হাজার ৩৭২ জন, সপ্তম দফায় ২৫ নভেম্বর ৩৭৯ জন, অষ্টম দফায় ১৮ ডিসেম্বর ৫৫২ জন, নবম দফায় ৬ জানুয়ারি ৭০৫ জন, দশম দফায় ৩১ জানুয়ারি ১২৮৭ জন ও একাদশ দফায় ১ হাজার ৬৫৫ জন ও ১২তম দফায় ২ হাজার ৯৮২ জনসহ মোট ২৭ হাজার ৬৭৩ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়।   

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ আগস্টের পর মিয়ানমার সেনাবাহিনীর বলপ্রয়োগে বাস্তুচ্যুত হয়ে প্রায় ৮ লাখ রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে পালিয়ে আসেন। এ নিয়ে নতুন ও পুরনো মিলিয়ে উখিয়া ও টেকনাফের আশ্রয়শিবিরে অন্তত সাড়ে ১১ লাখ রোহিঙ্গা বাস করছেন। সেখান থেকে ১ লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর