বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২ ০০:০০ টা

আট দশক পর খালের জমি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

আট দশক পর সূত্রাপুরে মাইশা খালের ওপর অবৈধভাবে নির্মিত ১০টি দোকান উচ্ছেদ করল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গতকাল সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান ও আবদুস সামাদ সিকদারের নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খানের নেতৃত্বে বক্স কালভার্ট রোডের উভয় পাশে নির্মিত স্থায়ী-অস্থায়ী অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম পরিচালিত হয়।

ডিএসসিসি জানায়, অভিযানে সূত্রাপুরে অবৈধ দখলে থাকা মাইশা খালের জমি উদ্ধারে অভিযান পরিচালনায় ১০টি অবৈধ স্থায়ী স্থাপনা উচ্ছেদ করা হয়। দীর্ঘ আট দশক ধরে সেই জায়গা দখল করে সেসব স্থাপনা গড়ে তোলা হয়েছিল। এদিকে ফকিরাপুলের বক্স কালভার্ট রোডের অভিযানে একটি রাজনৈতিক দলের আধা-পকা অবৈধ কার্যালয়সহ ছয়টি স্থায়ী অবৈধ স্থাপনা এবং ১৩টি অস্থায়ী অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। অভিযানে কমলাপুর থেকে ফকিরাপুল পর্যন্ত বক্স কালভার্ট রোডের উভয় পাশের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

এ অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান বলেন, ‘সূত্রাপুরের যে জায়গায় গত দুই দিন ধরে অভিযান পরিচালনা করা হচ্ছে তা মাইশা খাল নামে অধিক পরিচিত। জায়গাটি করপোরেশনের আওতাধীন শহর মৌজা ২০৪ ও ২১০ সিএস দাগের জমি, যা জনসাধারণের ব্যবহার্য পানি নিষ্কাশনের ড্রেন হিসেবে ডিএসসিসির নামে রেকর্ডভুক্ত। সে জায়গা গত প্রায় আট দশক বেদখলে ছিল। অভিযানের মাধ্যমে এ সম্পত্তি পুনরুদ্ধার করা হচ্ছে।

অভিযানে প্যানেল মেয়র মো. শহিদ উল্লাহ মিনু, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন সরকার উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর