শুক্রবার, ১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ভাসানচর পৌঁঁছালেন আরও ১৫৩৫ রোহিঙ্গা

নোয়াখালী প্রতিনিধি

কক্সবাজার থেকে ত্রয়োদশ দফার দ্বিতীয়াংশে নোয়াখালীর হাতিয়ার বিচ্ছিন্ন দ্বীপ ভাসানচরে পৌঁছেছে আরও ১ হাজার ৫৩৫ রোহিঙ্গা। এ নিয়ে ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রে রোহিঙ্গা নাগরিকের সংখ্যা ?দাঁড়াল ২৯ হাজার ১১৬ জন। গতকাল দুপুরে নৌবাহিনীর পাঁচটি জাহাজযোগে রোহিঙ্গারা ভাসানচর পৌঁছায়। ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ১৫৩৫ রোহিঙ্গাকে জাহাজ থেকে নামানোর পর নৌবাহিনীর পন্টুন সংলগ্ন হ্যালিপ্যাডে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে সেখান থেকে গাড়ির মাধ্যমে ক্লাস্টারে বসবাসের জন্য হস্তান্তর করা হচ্ছে।

এ ছাড়া গত বছর মে মাসে সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে রাখা হয়।

জানা গেছে, নৌবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গাদের স্থানান্তরের জন্য সরকারের নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে ভাসানচর আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হয়।

১৫ হাজার একর আয়তনের ওই চরে ১ লাখ রোহিঙ্গা বসবাসের উপযোগী ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়েছে। ভাসানচরের পুরো আবাসন প্রকল্পটি বাস্তবায়ন ও ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে নৌবাহিনী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর