শনিবার, ২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

বিশেষ পরিকল্পনা র‌্যাব-পুলিশের

রাতে জরুরি প্রয়োজন থাকা সত্ত্বেও শঙ্কায় অনেকে বাসা থেকে বের হচ্ছেন না

সাখাওয়াত কাওসার

রাজধানীর শাহজাহানপুরে ২৪ মার্চ রাতে দুর্বৃত্তরা ফিল্মি স্টাইলে খুন করে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপুুকে। এ সময় সামিয়া আফনান প্রীতি নামের এক নিরীহ কলেজছাত্রীর নির্মম মৃত্যু হয়। এই ঘটনার সিসিটিভি ফুটেজ রীতিমতো ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ২৬ মার্চ বিকালে সবুজবাগের বেগুনবাড়ীর নিজ ফ্ল্যাটে খুন হন তানিয়া আফরোজ নামের গৃহবধূ। সবশেষ ২৭ মার্চ ভোরে দুর্বৃত্তদের হাতে নির্মমভাবে খুন হন দন্ত চিকিৎসক ডা. আহমেদ মাহী বুলবুল। তিনটি ঘটনাই সাধারণ মানুষের মাঝে ব্যাপক প্রভাব ফেলেছে। এসব কারণে রাতে জরুরি প্রয়োজন থাকা সত্ত্বেও শংকায় নগরবাসীর অনেকে বাসা থেকে বের হচ্ছেন না। এ তো গেল মাত্র তিনটি ঘটনা। চলতি বছরের প্রথম ৯০ দিনে রাজধানীতে ৩৪ জন খুন হয়েছেন। সারা দেশে এই সংখ্যা ৬২৮টি। নিয়মিতই ঘটছে ছিনতাই, অজ্ঞান-মলম পার্টির ঘটনা। অভিযোগ রয়েছে, হয়রানির ভয়ে  বেশিরভাগ ছিনতাইয়ের ঘটনায় ভুক্তভোগী আইন প্রয়োগকারী সংস্থাকে অবহিতও করতে চান না। অন্যদিকে, আজ অথবা কাল শুরু হচ্ছে রমজান। এই মাসেই বেড়ে যায় মৌসুমী অপরাধীদের দৌরাত্ম্য। তৎপর হয়ে উঠেন  ভেজালকারী এবং খাদ্যদ্রব্যের মজুদদাররা। অপরাধ বিশ্লেষকরা বলছেন, এ বছর রমজানের আগেই তিনটি  লোমহর্ষক ঘটনা অনেক কিছুই জানান দিচ্ছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা চ্যালেঞ্জ হবে তাদের জন্য।

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) কর্নেল কেএম আজাদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, র‌্যাব সদস্যরা সব সময়ই দেশ-মাতৃকার জন্য সর্বোচ্চ ডেডিকেশন নিয়ে কাজ করে। আগাম গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অনেক ঘটনাই ঘটতে দেওয়া হয় না। অতীতের মতো রমজান কেন্দ্রিক আমাদের বিশেষ প্রস্তুতি রয়েছে। অপরাধীরা যাতে তৎপর না হতে পারে সেজন্য র‌্যাবের সবকটি ব্যাটালিয়নকে বিশেষ নির্দেশনা পাঠানো হয়েছে।

ম্যাজিস্ট্রেট স্বল্পতার বিষয়টি উল্লেখ করে কর্নেল আজাদ বলেন, র‌্যাবে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ১৩টি পদ রয়েছে। অথচ আছে মাত্র ৩ জন। আমরা যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে ম্যাজিস্ট্রেট আনার চেষ্টা করছি। তবে আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী রমজানে ভেজালকারী এবং মজুদদারদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করব।

ডিএমপির অতিরিক্ত কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, বরাবরের মতোই রোজার মাসকে ঘিরে আমাদের বিশেষ পরিকল্পনা থাকে। আমরা আমাদের দায়িত্ব পালন করে যাব নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতের জন্য। তবে নগরবাসীকেও সচেতন হতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক জিয়া রহমান বলেন, অপরাধীদের তৎপরতা হঠাৎ বেড়ে যাওয়ার পেছনে কভিডের প্রভাব রয়েছে। আমাদের রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন দরকার। নইলে টিপু হত্যার মতো আরও ঘটনা ঘটতে পারে। দ্রব্যমূল্য বৃদ্ধির পেছনের দুর্বৃত্তদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে হবে। নইলে আগামী নির্বাচনে এর প্রভাব পড়তে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর