শনিবার, ২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

লিবিয়া থেকে কাল দেশে ফিরবেন সাংবাদিক জাহিদুর

কূটনৈতিক প্রতিবেদক

লিবিয়ায় সম্প্রতি উদ্ধার হওয়া দুই বাংলাদেশি সাংবাদিক জাহিদুর রহমান ও প্রকৌশলী সাইফুল ইসলাম আগামীকাল দেশে ফিরতে পারেন। এখন তারা ত্রিপোলিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামীম উজ জামানের হেফাজতে আছেন। তবে তার পাসপোর্ট ও মোবাইল ফোন এখনো লিবিয়া সরকারের জিম্মায় আছে। সেগুলো লিবিয়া ত্যাগ করতে ফ্লাইটে ওঠার আগে হস্তান্তর করা কথা জানিয়েছে লিবিয়ার কর্তৃপক্ষ। দেশে থাকা সাংবাদিক জাহিদুর রহমানের পরিবারের সদস্যরা এসব তথ্য জানিয়েছেন।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানিয়েছেন, লিবিয়ায় বিনা অনুমতিতে ছবি তোলার মাধ্যমে স্থানীয় আইন লঙ্ঘনের অভিযোগে সাংবাদিক জাহিদুর রহমানকে আটক করা হয়। লিবিয়ার সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে এবং বাংলাদেশের রাষ্ট্রদূতের মধ্যস্থতায় লিবিয়া সরকার তাদের দেশে ফেরার সুযোগ দিয়েছে। জাহিদুর টেলিভিশন চ্যানেল এনটিভির বিশেষ প্রতিনিধি। পরিবারের সদস্যরা জানান, ৩ মার্চ টার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকা থেকে লন্ডনের উদ্দেশে রওনা হন জাহিদুর রহমান। ইংল্যান্ডের পর তিনি লিবিয়ায় যান। ২৩ মার্চ থেকে তার খোঁজ পাওয়া যাচ্ছিল না। এর আগের দিন অর্থাৎ ২২ মার্চ দুপুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলির ময়দানে সোহাদা নামে পরিচিত গ্রিন স্কয়ারে গিয়ে তিনি একাধিক ছবি তোলেন। এ সময় তার সঙ্গে ছিলেন লিবিয়া প্রবাসী প্রকৌশলী সাইফুল ইসলাম এবং তাদের স্থানীয় গাড়িচালক মোহাম্মদ খালেদ। জাহিদুরের পাশাপাশি সাইফুল ইসলাম ও মোহাম্মদ খালেদও নিখোঁজ হন।

পরে ২৮ মার্চ বাংলাদেশের রাষ্ট্রদূত সেখানকার সরকারের সঙ্গে যোগাযোগের পর জানতে পারেন, তারা লিবিয়ার গোয়েন্দা সংস্থার হেফাজতে রয়েছেন। দূতাবাস লিবিয়ার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় করেই তাদের মুক্ত করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর