রবিবার, ৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

বট-পাকুড়ের বিয়ে

ঠাককুগাঁও প্রতিনিধি

বট-পাকুড়ের বিয়ে

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার মহলবাড়ি গ্রামে ধুমধাম করে বট-পাকুড়ের বিয়ে সম্পন্ন হয়েছে। হিন্দু ধর্মের রীতি অনুযায়ী গতকাল ফাল্গুন মাসের ১৯ তারিখে এ বিয়ে সম্পন্ন্ হয়। ঢাকঢোল পিটিয়ে বট গাছকে মেয়ের সাজ ও পাকুড় গাছকে ছেলের সাজে সাজিয়ে বিয়ের আয়োজন করেন এলাকাবাসী। ওই গ্রামের ভেটেলি রানী গত ৮ বছর আগে ছেলে হিসেবে পাকুড় গাছ ও মেয়ে হিসেবে বটগাছ একসঙ্গে রোপণ করেন।

ভেটেলি রানী জানান, আমার পরিবার নানা সমস্যায় জর্জরিত। সংসারে সমস্যা লেগেই থাকত। সমস্যা সমাধানের আশা নিয়ে গাছের বিয়ে দেওয়ার চিন্তা করি। বিয়েতে আত্মীয়-স্বজনদের দাওয়াত দেই। হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী গাছ দুটির বিয়ে দেওয়া হয়।

অন্যদিকে কন্যার (বট) বাবা পাথারু রায় বলেন, প্রতিবেশী ভেটেলি রানী আমাকে বটকন্যার বাবা হওয়ার প্রস্তাব দেন। হিন্দু ধর্ম মতে, মেয়ের বাবা হলে পরজন্মের জন্য ভালো হয়। সব মানুষেই পরবর্তী জীবনে ভালো কিছু করার আশা করেন। সেই সুবাদে আমি প্রস্তাবে রাজি হয়ে গাছ দুটির বিয়ে দেই। পুরোহিত সুকুমার রায় বলেন, ‘হিন্দু ধর্মে গাছের বিয়ে দেওয়া নিয়ে কিছু বলা নেই। একসঙ্গে দুটি গাছকে প্রতিস্থাপন করলে পরজন্মে মঙ্গল হয়। এ জন্য ছেলে গাছ ও মেয়ে গাছকে একসঙ্গে প্রতিস্থাপন করানো হয়। এটিকে বিয়ে বলার সুযোগ নেই।’

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর