শিরোনাম
সোমবার, ৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

অবশেষে চার লেন হচ্ছে সিলেট বিমানবন্দর বাইপাস সড়ক

দরপত্র আহ্বান লেনের গবেষণায় আট বছর পার!

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সড়কটি দুই লেন, না চার লেন হবে? নাকি দুটি সার্ভিস লেনসহ ছয় লেন হবে- এ নিয়ে গবেষণায় কেটে গেছে প্রায় আট বছর। কখনো সম্ভাব্যতা যাচাই, কখনো প্রকল্প তৈরি ও সংশোধনের মধ্যেই সীমাবদ্ধ ছিল সড়ক ও জনপথের কর্মকর্তাদের কার্যক্রম। সড়কটি চার লেনে উন্নীতকরণের দাবিতে সিলেটের মানুষ দীর্ঘদিন ধরে নানা কর্মসূচি পালন করে আসছিলেন। প্রকল্পের দীর্ঘসূত্রতা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সওজ কর্মকর্তাদের চাকরি ছেড়ে যেতে বলেছিলেন। অবশেষে বহুল প্রতীক্ষিত ‘সিলেট বিমানবন্দর-বাদাঘাট-কুমারগাঁও’ বাইপাস সড়কটি চার লেনে উন্নীত হতে যাচ্ছে। ইতোমধ্যে সড়কটির দরপত্রও আহ্বান করা হয়েছে। আগামী আগস্টেস সড়কটি চার লেনে উন্নীতকরণের কাজ শুরুর সম্ভাবনার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা। বাইপাস সড়কটি চার লেনে উন্নীত হলে সিলেট নগরীর ভিতর দিয়ে ট্রাক চলাচল বন্ধ হবে। কমবে যানজট ও দুর্ঘটনা, বাড়বে পর্যটন সম্ভাবনা- এমনটাই মনে করছেন স্থানীয়রা। সওজ সূত্র জানায়, বিমানবন্দর বাইপাস সড়কটি চার লেনে উন্নীতকরণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৭২৭ কোটি ৬৩ লাখ ২০ হাজার টাকা। এর আওতায় ভূমি অধিগ্রহণ, সড়কের বাঁধে মাটির কাজ, সয়েল ট্রিটমেন্ট, রিজিড, ফ্লেক্সিবল পেভমেন্ট, বাস-বে নির্মাণ, ইন্টারসেকশন উন্নয়ন, পিসি গার্ডার সেতু এবং আরসিসি বক্স কালভার্ট নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার পর সিলেটের ভোলাগঞ্জ ও বড়শলা থেকে পাথরবোঝাই ট্রাক আর নগরীর ভিতর দিয়ে চলাচল করতে হবে না। পাথর নিয়ে চার লেনের ওই সড়ক ব্যবহার করে কুমারগাঁও হয়ে সিলেট-ঢাকা মহাসড়কে উঠতে পারবে। এ ছাড়া সুনামগঞ্জ থেকে আসা ওসমানী বিমানবন্দরের যাত্রীরা সিলেট নগরীতে না ঢুকে ওই সড়ক দিয়ে সহজে চলে যেতে পারবে। কোম্পানীগঞ্জে নির্মিণাধীন আইসিটি পার্কের সঙ্গেও যোগাযোগের ক্ষেত্রে ব্যবহৃত হবে এ চার লেনের সড়ক।

চার লেনের এ সড়কটি সিলেটের পর্যটন খাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সওজ সিলেটের তত্ত্বাবধায়ক প্রকৌশলী উৎপল সামন্ত জানান, ২০০৮-১০ অর্থবছর সময়ে সিলেট বিমানবন্দর-বাদাঘাট-কুমারগাঁও সড়কটি নির্মিত হয়েছিল। ২০১৪-১৫ অর্থবছরে সড়কটি চার লেনে উন্নিতকরণের দাবি ওঠে। এরপর নানা কারণে প্রকল্পটি আটকে ছিল। ওই সড়ক দিয়ে যে পরিমাণ যানবাহন চলাচল করে তাতে সড়কটি চার লেনের প্রকল্পভুক্ত করা কষ্টসাধ্য ছিল। বর্তমানে সিলেট-ভোলাগঞ্জ মহাসড়কের কাজ শেষ হওয়ায় এবং ওসমানী বিমানবন্দর সম্প্রসারণের কাজ শুরু হওয়ায় সড়কটি চার লেনে উন্নিতকরণের সুযোগ সৃষ্টি হয়েছে। ফলে প্রকল্পটির দরপত্র আহ্বান করা হয়েছে। আগামী জুলাই-আগস্টে প্রকল্পের কাজ শুরুর সম্ভাবনা রয়েছে।

সওজ সূত্র জানায়, প্রায় সাড়ে ১২ কিলোমিটার দৈর্ঘ্যরে সিলেট বিমানবন্দর-বাদাঘাট-কুমারগাঁও বাইপাস সড়কটি নির্মাণ করা হয়েছিল ২০১২-২০১৪ অর্থবছরে। পরে পাথরবাহী ট্রাক চলাচল, বিমানবন্দর অভিমুখীদের সুবিধা এবং পর্যটকবাহী যান চলাচলের জন্য সড়কটি চার লেনে উন্নীত করার দাবি ওঠে। ২০১৪-১৫ অর্থবছরে এ দাবি বাস্তবায়নে অর্থাৎ সড়কটি চার লেনে উন্নীতকরণের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু করে সওজ। ২০১৬ সালে একটি প্রকল্প প্রস্তাবনাও তৈরি করা হয়। পরের বছর চার লেন সড়কের সঙ্গে দুটি সার্ভিস লেন যুক্ত করে তৈরি করা হয় সংশোধিত প্রস্তাবনা। কিন্তু পরে আবার সার্ভিস লেনের পরিকল্পনা থেকে সরে আসে সওজ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর