সোমবার, ৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

১২ কেজি এলপিজির দাম বেড়ে ১ হাজার ৪৩৯ টাকা

নিজস্ব প্রতিবেদক

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বেড়েছে। বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির দাম মূসকসহ ১ হাজার ৩৯১ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৪৩৯ টাকা করা হয়েছে। গতকাল সন্ধ্যা থেকে এ দাম কার্যকর হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে বিশ্ববাজারে গ্যাসের দাম বাড়ায় দেশে নতুন করে এলপিজির দাম সমন্বয় করা হয়েছে।

গতকাল অনলাইন সংবাদ সম্মেলনে নতুন এ দাম ঘোষণা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এবার ১২ কেজিতে দাম বেড়েছে ৪৮ টাকা। আগের মাসে বেড়েছিল ১৫১ টাকা। আর উৎপাদন পর্যায়ে ব্যয়ের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির উৎপাদিত এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সাড়ে ১২ কেজির সরকারি এলপিজির দাম আগের মতো ৫৯১ টাকাই থাকছে। সংবাদ সম্মেলনে দাম ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল। এ সময় আরও উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য মোহাম্মদ আবু ফারুক, মকবুল-ই ইলাহি চৌধুরী, মোহাম্মদ বজলুর রহমান ও  মো. কামরুজ্জামান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বেসরকারি খাতে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১১৯ টাকা ৯৪ পয়সা। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। আগের মাসের চেয়ে কেজিতে বেড়েছে সাড়ে ৩ শতাংশ। এ ছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৬৭ টাকা ২ পয়সা। যা আগে ছিল ৬৪ টাকা ৭৮ পয়সা।

প্রসঙ্গত, এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এ সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর