সোমবার, ৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

রাজশাহীতে পানির এটিএম বুথ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে পানির এটিএম বুথ

রাজশাহী নগরীর চারটি মোড়ে স্থাপন করা হয়েছে বিশুদ্ধ পানির এমন এটিএম বুথ -বাংলাদেশ প্রতিদিন

রাজশাহীতে বিশুদ্ধ পানির জন্য বসানো হয়েছে এটিএম বুথ। এই বুথ থেকে এটিএম কার্ডের মাধ্যমে নাগরিকরা নিতে পারবেন পানি। এক লিটার বিশুদ্ধ পানির মূল্য পড়বে ৮০ পয়সা। সেই সঙ্গে হাত ধোয়ার বুথও থাকবে সেখানে। বুথের সঙ্গে লাগোয়া একটি কক্ষে সবার সামনেই পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়া সম্পন্ন হবে। পানি সংগ্রহ করতে আগে থেকেই নিতে হবে কার্ড। এটিএম কার্ডের মতোই সেই কার্ডের রেজিস্ট্রেশনে খরচ পড়বে ৫০ টাকা। এরপর শুধু রিচার্জ করে নেওয়া। রিচার্জ করতে অন্য কোথাও যেতে হবে না। নির্ধারিত এটিএম বুথের কর্মীর কাছ থেকেই অনলাইনে কার্ড রিচার্জ করে নেওয়া যাবে। পানি নিতে এটিএম কার্ডের পাশাপাশি ভোক্তাকে আনতে হবে পাত্র। প্রাথমিকভাবে নগরীর লক্ষ্মীপুর মোড়, শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান মোড়, শাহ মখুদম দরগাহ গেট ও বহরমপুর মোড়ে স্থাপন করা হয়েছে বিশুদ্ধ পানির এ এটিএম বুথ। নাম দেওয়া হয়েছে, নিরাপদ খাবার পানির এটিএম এবং হাত ধোয়ার বুথ।

 শনিবার থেকে এ চারটি এটিএম বুথের মাধ্যমে পানি পেতে শুরু করেছেন নাগরিকরা।

নগরীর বিভিন্ন অফিসে ২০ লিটার জারের মাধ্যমে বাণিজ্যিকভাবে সরবরাহকৃত পানিতে ভোক্তাদের যেখানে খরচ হয় ৫০ টাকা, সেখানে এই বুথ থেকে পানি নিলে খরচ পড়বে ১৬ টাকা। জিআইজেডের (এনজিও প্রতিষ্ঠান) অর্থায়নে এবং আইসিএলইআই সাউথ এশিয়ার সার্বিক সহায়তায় এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এটিএম বুথের জন্য জায়গা দিয়েছে রাজশাহী সিটি করপোরেশন।

আইসিএলইআই সাউথ এশিয়ার রাজশাহী প্রকল্পের কর্মকর্তা আবদুলাহ আল কাফি জানান, পানির জন্য যে মূল্যের কথা বলা হচ্ছে, চেষ্টা করা হচ্ছে ভোক্তাদের স্বার্থে তা আরও কীভাবে কমানো যায়। সকাল ৮টা থেকে রাত্র ৮টা পর্যন্ত খোলা থাকবে এ বুথ। চারটি বুথে চারজন সার্বক্ষণিক কর্মরত থাকবেন। অত্যাধুনিক প্রযুক্তিতে তিন স্তরের ফিল্টার মেশিনের মাধ্যমে পানি বিশুদ্ধ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর