মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

নতুন ইসির প্রথম বৈঠক আজ এজেন্ডায় পাঁচ বিষয়

নিজস্ব প্রতিবেদক

নতুন ইসির প্রথম বৈঠক আজ এজেন্ডায় পাঁচ বিষয়

পাঁচ এজেন্ডা নিয়ে আজ প্রথম আনুষ্ঠানিক বৈঠকে বসছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। আজ ৫ এপ্রিল  বেলা ১১টায় নতুন নির্বাচন কমিশনের প্রথম এ বৈঠক অনুষ্ঠিত হবে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে। প্রথম বৈঠকের আলোচ্যসূচিতে রয়েছে- কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন; পৌরসভা নির্বাচন; ইউনিয়ন পরিষদ নির্বাচন; স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন এবং বীর মুক্তিযোদ্ধা খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বিষয়।

ইসি সূত্র জানায়, প্রথম বৈঠকে কুমিল্লা সিটি করপোরেশন ছাড়াও ১০০-এর মতো ইউনিয়ন পরিষদ ও দীর্ঘদিন আটকে থাকা বিভিন্ন পৌরসভা নির্বাচন নিয়েও আলোচনা হবে। বৈঠকে সিদ্ধান্ত হলে ঈদের আগে তফসিল দিয়ে, ঈদের পর ভোট করার চিন্তা করা হচ্ছে। তবে কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল ঘোষণার বিষয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ক্লিয়ারেন্সের ওপর নির্ভর করছে। এ বিষয়ে ইসি অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন আয়োজনে কোনো আইনি বাধা নেই। কমিশন সভায় আলোচ্যসূচিতে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের বিষয়টি রয়েছে। সভায় কমিশন এই বিষয়ে সিদ্ধান্ত নেবে। এদিকে ৭ মার্চ এই বিষয়ে জানতে চেয়েও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কোনো সাড়া না পেয়ে গত ৩০ মার্চ আবারও চিঠি দেয় কমিশন। ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরতি এই সংক্রান্ত চিঠিতে বলা হয়, কুমিল্লা সিটি করপোরেশনের সীমানা বা ওয়ার্ড বিভক্তিকরণ সংক্রান্ত কোনো জটিলতা অথবা অন্য কোনো সমস্যা বা আইনগত কোনো জটিলতা আছে কিনা সে সম্পর্কে হালনাগাদ তথ্য দেওয়ার অনুরোধ করা হয়েছিল, কিন্তু গতকাল পর্যন্ত তা পায়নি কর্মকর্তারা। এর আগে কুমিল্লা সিটির ভোটের বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুরোধেই আমরা স্থানীয় নির্বাচনগুলো করে থাকি। কোনো ধরনের জটিলতা না থাকলে স্থানীয় সরকার বিভাগের ক্লিয়ারেন্স পেলেই সভায় আলোচনা করে কুমিল্লা ভোটের বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে। তিনি জানান, রমজান মাসে ভোট হবে না। তবে মে মাসে নির্বাচন করতে হলে রমজানের মধ্যে তফসিল ঘোষণা করা হতে পারে। সেক্ষেত্রে ভোটের তারিখ ঈদের পরে উপযুক্ত সময়ে নির্ধারণ করা হতে পারে। সব কিছু কমিশন সভার পর জানানো সম্ভব হবে।

ইসি কর্মকর্তারা জানান, কুমিল্লা সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়। আর প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে। আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। সেই অনুযায়ী এই সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ১৬ মে। মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। সেদিক থেকে গত ১৬ নভেম্বর এই সিটি নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে।

দুটি পৌরসভাকে একীভূত করে ২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশন গঠন করা হয়। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে এ সিটি পার্শ¦বর্তী বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভুক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। এতে দেখা দেয় সীমানা জটিলতা। বর্তমানে এই সিটিতে ২৭টি সাধারণ ওয়ার্ড রয়েছে। গত নির্বাচনে এই সিটিতে ১০৩টি কেন্দ্রে ছিল আর ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন।

গত ২৬ ফেব্রুয়ারি কাজী হাবিবুল আউয়াল কমিশনকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। নিয়োগ পাওয়ার পরদিন তারা শপথ নিয়ে প্রথম অফিস করেন ২৮ ফেব্রুয়ারি। তবে নতুন কমিশন যোগ দেওয়ার পর কোনো আনুষ্ঠানিক বৈঠক করেনি নতুন ইসি। তার আগেই দ্বাদশ সংসদ নির্বাচনের রোডম্যাপ তৈরি করার জন্য রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের মতামত নেওয়ার জন্য ১৩ মার্চ থেকে সংলাপ শুরু করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর