মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

সিলেটে কবরস্থান সংস্কার নিয়ে অসন্তোষ চরমে

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেট বিভাগের সর্ববৃহৎ ও প্রধান কবরস্থান ‘হযরত মানিক পীর (রহ.) কবরস্থান’। প্রায় ৬০০ বছরের পুরনো এ কবরস্থানটি দেখভাল করছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। ২০১৯ সালের এপ্রিলে সিসিক শুরু করে কবরস্থান আধুনিকায়নের কাজ। টিলারকম কবরস্থানটিকে বিভিন্ন ব্লকে ভাগ করে চলছে সংস্কার কাজ। হাজারো মানুষের কবরের ওপর নির্মাণ করা হয়েছে রাস্তা, টিলার সীমানাপ্রাচীর, ব্লকের গার্ডওয়াল। টিলা কেটে ব্লক নির্মাণ করতে গিয়ে অনেক কবর খুঁড়ে ফেলতে হচ্ছে সিসিককে। এস্কেভেটর (খননযন্ত্র) দিয়ে মাটি খোঁড়ার সময় বের হয়ে আসে লাশের হাড়গোড় ও মাথার খুলি। এতে কবরস্থান সংস্কারের নামে মানুষের আবেগ-অনুভূতিতে আঘাত দেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে সিলেটে বিক্ষুব্ধ লোকজন নানা কর্মসূচিও পালন করছেন। নতুন করেও কর্মসূচির প্রস্তুতি নিচ্ছেন সাধারণ মানুষ। তবে সিসিক বলছে, একটি পরিকল্পিত কবরস্থান গড়ে তুলতে হযরত মানিক পীর (রহ.) কবরস্থানকে মাস্টারপ্ল্যানের আওতায় আধুনিকায়নের কাজ চলছে।

যন্ত্রের পরিবর্তে শ্রমিকদের দিয়ে কবর সংস্কার, কবরের ওপর দিয়ে রাস্তা ও গার্ডওয়াল নির্মাণ না করার দাবিতে প্রায় এক বছর ধরে প্রতিবাদ জানিয়ে আসছেন স্থানীয় লোকজন। এ নিয়ে কবরস্থানের সামনে এবং বিভিন্ন এলাকায় তারা মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন। আন্দোলনের পরিপ্রেক্ষিতে বিভিন্ন সময় সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী দাবি মানার আশ্বাস দিলেও পরে তা রক্ষা করা হয়নি- এমন অভিযোগও স্থানীয়দের।

স্থানীয় তারেক আহমদ চৌধুরী ও মিসবাহ উদ্দীন আহমদ বলেন, ‘এক্সেভেটর দিয়ে কাজ করায় কবর থেকে মানুষের দেহাবশেষ উঠে আসছে। এমনকি নতুন অনেক কবর থেকে কাফনে মোড়ানো লাশও বের হয়ে আসছে; যা অত্যন্ত দুঃখজনক। কর্তৃপক্ষ কথা দিয়েছিলেন কবরস্থানের ওপর রাস্তা নির্মাণ করা হবে না। কিন্তু তা-ও রক্ষিত হয়নি।’

এদিকে হযরত মানিক পীর কবরস্থান সংস্কার প্রসঙ্গে সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেছেন, একটি মাস্টারপ্ল্যানের আওতায় কবরস্থান উন্নয়নের কাজ করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর