বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

অতিরিক্ত সচিব হলেন আরও ৯৫ জন

এক পদের বিপরীতে চারজন

নিজস্ব প্রতিবেদক

প্রশাসনের ৯৫ জন যুগ্ম সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। গতকাল তাদের মধ্যে ৯৪ জনের নাম প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। একজন কর্মকর্তা লিয়েনে থাকায় তার প্রজ্ঞাপন পরে জারি করা হবে। পদোন্নতির ক্ষেত্রে ১৫তম ব্যাচকে মূল ব্যাচ হিসেবে বিবেচনায় নেওয়া হয়েছে। একই সঙ্গে এর আগের ব্যাচগুলোর বঞ্চিতরাও অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেয়েছেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে। বর্তমানে অতিরিক্ত সচিবের অনুমোদিত পদের সংখ্যা ১৩০টি। নতুন করে পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের নিয়ে প্রশাসনে অতিরিক্ত সচিবের সংখ্যা হলো ৫০০ জন। অর্থাৎ পদের প্রায় চারগুণ হলো অতিরিক্ত সচিবের সংখ্যা। নিয়মিত পদ না থাকায় পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত সচিবদের বেশির ভাগকেই পদোন্নতির আগে যেখানে ছিলেন, সেই কর্মস্থলেই থাকবেন অর্থাৎ ইনসিটু রাখা হবে। পদোন্নতির পরপরই সব কর্মকর্তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। তবে পদোন্নতিপ্রাপ্তদের নতুন কোনো জায়গায় পদায়ন করা হয়নি। তাদের মধ্যে তিনজন বিদেশের বিভিন্ন হাইকমিশন ও দূতাবাসে কর্মরত।

পদোন্নতির প্রজ্ঞাপন পর্যালোচনা করে দেখা গেছে, নিয়মিত ব্যাচ হিসেবে ১৫তম ব্যাচের ৭৭ জন কর্মকর্তা পদোন্নতির তালিকায় ছিলেন। সেখান থেকে পদোন্নতি পেয়েছেন ৫৯ জন কর্মকর্তা। তবে প্রশাসন ক্যাডারে একীভূত হওয়া ইকোনমিক ক্যাডারের ২৪ জন কর্মকর্তা পদোন্নতিযোগ্য হলেও পেয়েছেন মাত্র ৩ জন। আগের ব্যাচের পদোন্নতি না পাওয়াদের মধ্যে ১১তম ব্যাচের ৫ জন, ১৩তম ব্যাচের ১০ জন এবং অন্যান্য ক্যাডার থেকে ২০ কর্মকর্তা পদোন্নতি পেয়েছেন।

জানা গেছে, ১৫তম ব্যাচ, ইকোনমিক ক্যাডার এবং এর আগের ব্যাচগুলোর বঞ্চিত কর্মকর্তাসহ পদোন্নতিযোগ্য কর্মকর্তার সংখ্যা ছিল প্রায় ৩০০। সেখানে ৯৪ জন কর্মকর্তা পদোন্নতি পাওয়ায় অনেকে পদোন্নতি বঞ্চিত হয়েছেন। এর আগে গত বছরের ৭ সেপ্টেম্বর ৯২ জন যুগ্ম সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছিল। ‘সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’-এ বলা হয়েছে, অতিরিক্ত সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ৩০ শতাংশ অন্যান্য ক্যাডারের যুগ্ম সচিব পদে কর্মরতদের বিবেচনায় নিতে হবে। বিধিমালা অনুযায়ী, মূল্যায়ন নম্বরের অন্তত ৮৫ নম্বর পেতে হবে। যুগ্ম সচিব পদে কমপক্ষে তিন বছর চাকরিসহ ২০ বছরের চাকরির অভিজ্ঞতা বা যুগ্ম সচিব পদে কমপক্ষে দুই বছরের চাকরিসহ ২২ বছরের অভিজ্ঞতা থাকলে অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর