শনিবার, ৯ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

সরকারি জমি ও পাহাড় কেটে মাটি বিক্রি, জব্দ করা হলো এস্কেভেটর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কাথারিয়া ইউনিয়নের হালিয়া পাড়ার সমুদ্র  উপকূলে ও সাধনপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় পাহাড় ও সরকারি খাস জমি কেটে মাটি বিক্রি করা হচ্ছে। এমন অভিযোগের ভিত্তিতে গতকাল সকাল ১০টা থেকে  বিকাল ৩টা পর্যন্ত এসব অনিয়মের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক। এ সময় একটি এস্কেভেটর জব্দ করা হয়।     

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, সরেজমিন গিয়ে দেখতে পাই কাথারিয়া ইউনিয়নের হালিয়া পাড়ার সমুদ্র উপকূলের পার্শ্ববর্তী এলাকা থেকে কিছু অসাধু ব্যক্তি সরকারি খাস জমি থেকে অবৈধভাবে মাটি কেটে অনেক বড় বড় গর্ত করছেন। এ সময় একটি এস্কেভেটর জব্দ করা হয়। সাধনপুর ইউনিয়নেও কিছু জায়গায় পাহাড় কাটা ও কৃষিজমি থেকে মাটি কাটা হচ্ছে। ওই স্থানগুলোতে দোষী ব্যক্তিদের পাওয়া যায়নি। তিনি বলেন, অবৈধভাবে পাহাড় ও কৃষিজমি থেকে মাটি কাটার সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম জেলাকে বিষয়গুলো নিয়ে ব্যবস্থা নেওয়ার জন্য জানানো হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী বলেন, বাঁশখালীতে বিভিন্ন এলাকায় পাহাড় ও মাটি কাটার বিষয়ে অভিযোগ পেয়েছি। ইতোমধ্যে অবৈধভাবে মাটি কাটার বিরুদ্ধে অনেক অভিযান পরিচালনা করে অর্থদন্ডসহ সংশ্লিষ্ট যন্ত্রপাতি ও গাড়ি জব্দ করেছি। এর সঙ্গে জড়িতদের বিষয়ে খোঁজখবর নিয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর