সোমবার, ১১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
হাই কোর্টের রুল

বলাৎকারকে ‘পুরুষ ধর্ষণ’ হিসেবে যুক্ত করার নির্দেশ কেন নয়

নিজস্ব প্রতিবেদক

‘নারী ধর্ষণ’ অপরাধের পাশাপাশি বলাৎকারকে ‘পুরুষ ধর্ষণ’ অপরাধ হিসেবে যুক্ত করতে দন্ডবিধির ৩৭৫ ধারা সংশোধনের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। এ সংক্রান্ত করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব ও পুলিশপ্রধানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তাপস কান্তি বল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। দন্ডবিধির ৩৭৫ ধারায় সংশোধন এনে ‘নারী ধর্ষণ’-এর অপরাধের পাশাপাশি অপরাধ হিসেবে ‘পুরুষ ধর্ষণ’ বিষয়টিকে যুক্ত করার নির্দেশনা চেয়ে গত বছরের ১৪ জানুয়ারি রিট করেন সমাজকর্মী ড. সৌমেন ভৌমিক, সুপ্রিম কোর্টের আইনজীবী ও মানবাধিকারকর্মী তাসমিয়া নূহইয়া আহমেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক ড. মাসুম বিল্লাহ।

আইনজীবী তাপস কান্তি বল বলেন, দেশে হঠাৎ করেই বলাৎকার তথা পুরুষ ধর্ষণের অপরাধ বেড়ে চলেছে।

এ ধরনের নির্যাতনকে ধর্ষণের অপরাধ হিসেবে বিচার করা যাচ্ছে না। এ কারণে দন্ডবিধির ৩৭৫ ধারায় সংশোধন চেয়ে আদালতে রিট করি। ওই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেছেন।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) বিভিন্ন গণমাধ্যমের বরাতে এক পরিসংখ্যান প্রকাশ করেছে। সংগঠনটি বলছে, গত বছর দেশে শুধু মাদরাসায় ধর্ষণের শিকার হয়েছে অন্তত ৫২ শিশু, যার মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। আর চলতি বছরের প্রথম তিন মাসে ‘ধর্ষণের শিকার’ হয়েছে আরও ১০ শিশু। এ ছাড়া প্রায় সময়ই গণমাধ্যমে খবর আসে ছেলেশিশুদের ‘ধর্ষণের’। তবে শাস্তির বিধানে অনেক অপরাধী ছাড় পেয়ে যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর