সোমবার, ১১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

চট্টগ্রামে করোনা সংক্রমণ শূন্যের কোঠায়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে প্রথম করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৩ এপ্রিল এবং শনাক্ত হয়ে প্রথম মারা যান ৮ এপ্রিল। ২০২১ সালে দ্বিতীয় ঢেউয়ের সময়ও এপ্রিল মাসেই করোনা চরম আকারে চোখ রাঙিয়েছিল। দ্বিতীয় ঢেউয়ের সময় এক দিনে ১১ জনের মৃত্যু এবং দৈনিক প্রায় ১ হাজার ৮০০ পর্যন্ত আক্রান্ত হয়েছিল। তবে তৃতীয় বছরে এই এপ্রিল মাসে চট্টগ্রামে করোনা সংক্রমণের হার শূন্যের কোঠায় ঠেকেছে। এর মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে স্বস্তি ফিরেছে। জানা যায়,  ১ এপ্রিল থেকে গতকাল পর্যন্ত চট্টগ্রামে আক্রান্ত হয়েছে সাত জন।  এর মধ্যে গত ১ ও ৬ এপ্রিল ২ জন করে এবং ৩, ৮ ও ৯ এপ্রিল ১ জন করে আক্রান্ত হয়। অন্যদিনগুলোতে নতুন করে কেউ আক্রান্ত হয়নি। এ সময় প্রতিদিন ৩০০ থেকে ৫০০ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়। পক্ষান্তরে, চট্টগ্রামে ২০২১ সালের ১১ এপ্রিল এক দিনেই মারা যায় ৯ জন এবং ২৪ এপ্রিল মারা যায় ১১ জন। গত বছরের ১ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৯ জন। সংক্রমণের শুরুর পর থেকেই করোনা চট্টগ্রামে ভালো করেই চোখ রাঙিয়েছে। তবে গত ১ এপ্রিল থেকে সংক্রমণ শূন্যের কোঠায় নেমেছে। ফলে স্বস্তির নিঃশ্বাস ফেলছে চট্টগ্রামবাসী।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াস চৌধুরী বলেন, চট্টগ্রামে করোনা সংক্রমণ কমছে। গত এক সপ্তাহ ধরে কমা শুরু হয়েছে। এই এপ্রিল মাসে সাত জন আক্রান্ত হয়। এ ধারা অব্যাহত রাখতে হবে। মানতে হবে স্বাস্থ্যবিধি।  

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কনসালটেন্ট (মেডিসিন) ডা. এইচএম হামিদুল্লাহ মেহেদী বলেন, নিয়ম মতে প্রতিটি ভাইরাস এক সময় গিয়ে দুর্বল হয়ে যায়। করোনা ভাইরাসের ক্ষেত্রেও তাই হচ্ছে। ফলে এখন সংক্রমণ কমা শুরু করেছে। তবে আমাদেরকে অবশ্যই সতর্ক ও সচেতন থাকতে হবে। কারণ নতুন আরেক ভেরিয়েন্টের কথা শুনা যাচ্ছে। সেটা থেকেও সতর্ক থাকা জরুরি।   

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর