সোমবার, ১১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

দুই মামলায় ইসমাইল চৌধুরী সম্রাটের জামিন

আদালত প্রতিবেদক

যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট অস্ত্র ও অর্থ পাচারের পৃথক দুই মামলায় জামিন পেয়েছেন। গতকাল ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক ফয়সাল বিন কাদের অস্ত্র মামলায় এবং ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মো. তোফাজ্জল হোসেন অর্থ পাচার মামলায় সম্রাটকে জামিন দেন। তবে সম্রাটের  বিরুদ্ধে মাদক ও অবৈধ সম্পদ অর্জনের আরও দুটি মামলা থাকায় এখনই তার মুক্তি মিলছে না বলে জানিয়েছেন তার আইনজীবী এহসানুল হক সমাজী। আদালত সূত্র জানান, খুব শিগগিরই এ দুই মামলায়ও জামিন শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। মামলা সূত্রে জানা গেছে, সম্রাটের বিরুদ্ধে করা অস্ত্র আইনের মামলাটি অভিযোগ গঠনের শুনানির অপেক্ষায় রয়েছে। এ মামলায় ২০১৯ সালের ৬ নভেম্বর আদালতে অভিযোগপত্র দেয় র‌্যাব। 

সম্রাটের বিরুদ্ধে রমনা থানায় অর্থ পাচারের মামলাটি হয়েছিল ২০২০ সালের ১২ সেপ্টেম্বর। সিআইডির ওই মামলায় এখনো তদন্ত প্রতিবেদন আদালতে তাখিল করা হয়নি।

ইসমাইল চৌধুরী সম্রাট ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি। ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ঢাকার মতিঝিলের ক্লাবপাড়ায় র‌্যাবের অভিযানে অবৈধ ক্যাসিনো চলার বিষয়টি প্রকাশ্যে এলে তিনি আত্মগোপনে চলে যান। এরপর ৭ অক্টোবর কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে সম্রাট ও তার সহযোগী এনামুল হক আরমানকে গ্রেফতার করে র‌্যাব। সেদিন বিকালে সম্রাটকে সঙ্গে নিয়ে কাকরাইলের ভূঁইয়া ট্রেড সেন্টারে তার কার্যালয়ে অভিযান চালানো হয়।

প্রায় পাঁচ ঘণ্টার অভিযান শেষে গুলিসহ একটি বিদেশি পিস্তল, ১১৬০টি ইয়াবা, ১৯ বোতল বিদেশি মদ, দুটি ক্যাঙ্গারুর চামড়া এবং ‘নির্যাতন করার’ বৈদ্যুতিক সরঞ্জাম পাওয়ার কথা জানানো হয় র‌্যাবের পক্ষ থেকে। এ ছাড়া ক্যাঙ্গারুর চামড়া পাওয়ার কারণে সম্রাটকে তাৎক্ষণিকভাবে বন্যপ্রাণী (সংরক্ষণ) আইনে ছয় মাসের কারাদন্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। ঢাকার রমনা থানায় মাদক নিয়ন্ত্রণ ও অস্ত্র আইনে দুটি মামলা করা হয় তার বিরুদ্ধে।

রমনা থানার অস্ত্র মামলায় ওই বছর ৬ নভেম্বর সম্রাটের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। এরপর ১২ নভেম্বর তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলা করে দুদক। আর অর্থ পাচারের মামলাটি হয় ২০২০ সালের ১২ সেপ্টেম্বর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর