বুধবার, ১৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

চট্টগ্রাম উত্তর যুবলীগে ‘সক্রিয়’ হচ্ছেন সাবেক ছাত্রনেতারাও

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের নতুন নেতৃত্বে আসতে এবার ‘সক্রিয়’ হয়েছেন সাবেক ছাত্রনেতারা। দীর্ঘদিন ধরে রাজনীতির সঙ্গে জড়িত থাকার পরও কোনো ধরনের পদ-পদবি পাননি, রাজপথে বা রাজনীতির মাঠে সক্রিয় উপস্থিত থেকেও দীর্ঘদিন ধরেই নানাভাবে পদবঞ্চিত হয়েছেন অনেক সাবেক ছাত্রনেতা। তাছাড়া কেন্দ্রীয় ও জেলা কমিটির সাংগঠনিক বিভিন্ন পদে আছেন এমন নেতার নামও আসছে আলোচনায়। এরই মধ্যে যুবলীগের কেন্দ্রীয় কমিটিতে চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আসার জন্য সাবেক ছাত্রনেতা, জেলা যুবলীগ নেতাসহ ৩১ জন পদপ্রত্যাশী জীবনবৃত্তান্ত জমা  দিয়েছেন। এর মধ্যে সভাপতি পদে ৯ জন এবং সাধারণ সম্পাদক পদে ২২ জন পদপ্রত্যাশী সিভি জমা দিয়েছেন বলে কেন্দ্রীয় নেতারা জানান। নাম প্রকাশ না করার শর্তে একাধিক নেতা বলেন, যুবলীগের কেন্দ্রীয় কমিটি বায়োডাটা দেওয়ার নির্দেশনা দেওয়ার পর থেকেই যুবলীগ ও ছাত্রলীগের সাবেক নেতারাও সক্রিয় হয়েছে। শুরু করেছেন নানা তদবিরও। রীতিমতো কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে জেলা শীর্ষ ও দায়িত্বশীল নেতাদের সঙ্গে যাতায়াত শুরু করেছেন বলেও জানান তারা। যুবলীগের কেন্দ্রীয় দফতর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ বলেন, মে মাসের শেষ দিকে সম্মেলন করার বিষয়ে এর মধ্যেই আলোচনা করছেন কেন্দ্রীয় ও চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতারা। এ বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। সম্মেলনে এই দফায় সিভি জমা দেওয়া  নেতাদের মধ্য থেকেই নেতা নির্বাচন করা হবে।

 সিভি জমা দেওয়ার ক্ষেত্রেও কেন্দ্রীয় যুবলীগের কিছু বেঁধে দেওয়া নির্দেশনা ছিল। তবে আলোচনার মাধ্যমে সবকিছু কেন্দ্রীয়-দায়িত্বপ্রাপ্ত নেতাদের সিদ্ধান্ত চূড়ান্ত বলে জানান তিনি। একই কথা বললেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির উপ-দফতর সম্পাদক দেলোয়ার হোসেন শাহাজাদাও।

চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক পদপ্রত্যাশী জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আবু তৈয়ব বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দীর্ঘদিন ধরে ছাত্ররাজনীতির সঙ্গে জড়িত ছিলাম। বঙ্গবন্ধুর আদর্শের একজন কর্মী হিসেবে থেকে কাজ করতে চাই। সেই ধারাবাহিকতায় নানা আন্দোলন সংগ্রামে দলের নেতাদের নির্দেশনায় প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। আগামীতেও দলের জন্য কাজ করে যেতে চান। এবার যুবলীগের সাধারণ সম্পাদক পদের প্রত্যাশী। আশা করি যোগ্য ও ত্যাগী নেতাদের মধ্যেই মূল্যায়ন হবে বলে জানান তিনি।

যুবলীগের সভাপতি পদপ্রত্যাশী চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রাজিবুল হাসান সুমন বলেন, আমি জেলা যুবলীগের সভাপতি পদের পদপ্রত্যাশী। আমার মেয়াদকালে জেলা ছাত্রলীগকে কোনো ধরনের বদনাম ছাড়া যেভাবে নেতৃত্ব দিয়ে এসেছিলাম, তেমনিভাবেই জেলা যুবলীগকেও এগিয়ে নেব। এতে সবার আন্তরিক প্রচেষ্টায় এবং কেন্দ্রীয় নির্দেশনায় উত্তর জেলা যুবলীগকে আরও সুসংগঠিত করতে এক ও অভিন্ন হয়ে কাজ করে যাব।

দলীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরেই কমিটি না হওয়ায় চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের নেতাদের সঙ্গে কর্মীদের দূরত্ব সৃষ্টি হয়েছে। সাংগঠনিক তেমন কর্মসূচিও ছিল না কমিটির নেতাদের। যুবলীগের কেন্দ্রীয় কমিটি যখনই জীবনবৃত্তান্ত জমা দিতে বলেছেন, ঠিক তখই যুবলীগের পদপ্রত্যাশীরা সক্রিয় হয়ে উঠেছেন। সর্বশেষ সময় মোতাবেক ৩১ জন পদপ্রত্যাশী বায়োডাটা জমা দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর