বুধবার, ১৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশ-ভারত মৈত্রী রক্তের অক্ষরে লেখা : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ-ভারত মৈত্রী রক্তের অক্ষরে লেখা : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ-ভারত সম্প্রীতি ও মৈত্রী রক্তের অক্ষরে লেখা। এ মৈত্রী অবিচ্ছেদ্য। যত দিন বাংলাদেশ থাকবে তত দিন বাংলাদেশের অভ্যুদয়ের সঙ্গে ভারতের অবদানের কথা স্বর্ণাক্ষরে লেখা থাকবে। গতকাল জাতীয় প্রে সক্লাবে বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদ আয়োজিত ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ ও ভারতের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. মো. ফজলে আলীর সভাপতিত্বে ও মহাসচিব বীর মুক্তিযোদ্ধা আলহাজ মমতাজ হোসেন চৌধুরীর সঞ্চালনায় সাবেক রাষ্ট্রদূত বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল, বীর মুক্তিযোদ্ধা মো. সালাউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা রফিক তালুকদার প্রমুখ সভায় বক্তব্য দেন। ড. হাছান মাহমুদ বলেন, ১৯৭১ সালে ভারতের সার্বিক সহযোগিতা ছাড়া আমাদের পক্ষে নয় মাসে স্বাধীনতা অর্জন করা সম্ভব হতো না।

 একাত্তর সালে ১ কোটি মানুষ ভারতে আশ্রয় নিয়েছিল। ভারত মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ দিয়েছিল। ভারত পরবর্তীতে পাকিস্তানের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে যুদ্ধ ঘোষণার পর ভারতের সেনাবাহিনী মুক্তিবাহিনীর সঙ্গে একযোগে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছে। ভারতের সেনাবাহিনীর শত শত সদস্য আমাদের মুক্তিযোদ্ধাদের সঙ্গে বাংলাদেশের স্বাধীনতার জন্য শহীদ হয়েছেন। তাই ভারতের সঙ্গে আমাদের যে মৈত্রী, আমাদের যে সম্পর্ক তা রক্তের অক্ষরে লেখা।

আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, ‘আমাদের দেশে বিএনপিসহ কিছু রাজনৈতিক দল ভারতের এ অবদান অস্বীকারের চেষ্টা করে। ভারতবিরোধী বক্তৃতা দেয়। তাদের রাজনীতির অন্যতম মূল প্রতিপাদ্য হচ্ছে ভারতবিরোধিতা। নির্বাচন এলে তাদের ভারতবিরোধী বক্তৃতা আরও বেড়ে যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর