বুধবার, ১৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

‘হাড় নেই, চাপ দেবেন না’ বাড়ি ফিরলেন সেই আকিব

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

‘হাড় নেই, চাপ দেবেন না’ কথাটি দেশজুড়ে আলোচনার ঝড় তুলেছিল। নাড়া দিয়েছিল সর্বত্র। সঙ্গে ছিল নানা সমালোচনা। এরপর দুই দফা অস্ত্রোপচার হয়। তবে দ্বিতীয় দফা সফল অস্ত্রোপচার শেষে বাড়ি ফিরলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) ছাত্র মাহাদি জে আকিব। গতকাল দুপুরে তাকে ছাড়পত্র দেওয়া হয়। চিকিৎসকরা জানিয়েছেন, সম্পূর্ণ সুস্থ থাকায় আকিবকে ছাড়পত্র দেওয়া হয়েছে। বাসায় থেকে ফলোআপের জন্য তাকে হাসপাতালে আসতে হবে। এর আগে রবিবার বিকালে মাথার খুলি প্রতিস্থাপনের জন্য চমেক হাসপাতালে ভর্তি করানো হয় আকিবকে। গত সোমবার সকাল সাড়ে ৮টার দিকেই তাকে অস্ত্রোপচারের জন্য প্রস্তুত করা হয়।  জানা যায়, গত ৩০ অক্টোবর চমেকের প্রধান ফটকের সামনে ছাত্রলীগের একটি পক্ষের হামলায় মাথায় গুরুতর আঘাত পান আকিব। গুরুতর জখম হওয়ায় ওই দিন রাতেই আকিবের অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের পর মাথার হাড়টি পেটের চামড়ার নিচে রাখা হয়। এরপর প্রায় ৫ মাস পর গত ২৮ মার্চ সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চমেক হাসপাতালে পেটে ও মাথায় দুটি অস্ত্রোপচার করা হয়। অপারেশন কার্যক্রমে অংশ নেন চমেক হাসপাতালের ১৫ জনের পৃথক তিনটি বিশেষজ্ঞ টিম। চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাজেদ সুলতান বলেন, আকিবের দ্বিতীয় অপারেশনের পর এখন প্রায়ই সুস্থ। গতকাল তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে কিছুদিন বিশ্রামে থাকতে হবে।

 একই সঙ্গে ফলোআপ চিকিৎসাও চলবে। তার কিছু ব্যায়াম দেওয়া রয়েছে, সেগুলো করতে হবে। আশা করি সে স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে।   

জানা যায়, গত ২৯ অক্টোবর চমেকে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে চমেকের প্রধান ফটকের সামনের সড়কে মাত্র ৫০ সেকেন্ডেই ৮-১০ জন যুবক দ্বিতীয় বর্ষের ছাত্র মাহাদি জে আকিবের ওপর হামলা চালিয়ে থেঁতলে দেয় তার মাথার খুলি। এরপর অস্ত্রোপচারে তার মাথার খুলিটি অন্যত্র রাখা হয়। প্রায় চার মাস পর গত ২৭ ফেব্রুয়ারি চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগে ভর্তি হন আকিব। খুলির সেই অংশ প্রতিস্থাপনে চার দিন ধরে আকিবের শারীরিক বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়। সঙ্গে নেওয়া হয় অস্ত্রোপচারের প্রস্তুতি। পরে ২৮ মার্চ তার দ্বিতীয় অস্ত্রোপচার হয়। সফল অস্ত্রোপচারে এখন তিনি পুরোটাই সুস্থ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর