সোমবার, ১৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

আবার কুয়াকাটার সৈকতে ভেসে এলো মৃত কচ্ছপ

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

আবার কুয়াকাটার সৈকতে ভেসে এলো মৃত কচ্ছপ

কুয়াকাটা সমুদ্রসৈকতে আবারও ভেসে এসেছে মৃত একটি কচ্ছপ। শুক্রবার রাতে ঝাউবন পয়েন্ট এলাকায় এটিকে স্থানীয়রা দেখতে পায়। প্রায় ৩০  কেজি ওজনের কচ্ছপটির মুখ এবং পা অর্ধগলিত ছিল। ডলফিন রক্ষা কমিটির সদস্যরা খবর পেয়ে এটিকে উদ্ধার করে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করেন। এভাবে একের পর এক মৃত কচ্ছপ ভেসে আসায় উদ্বেগ প্রকাশ করেন গবেষকরা। স্থানীয় সূত্রে জানা গেছে, জোয়ারের সময় কচ্ছপটি সৈকতে এসে আটকা পড়ে। তাদের ধারণা, জেলেদের জালের আঘাত কিংবা কোনো ফিশিং বোটের সঙ্গে ধাক্কা খেয়ে এটি মারা যেতে পারে। এরপর সাগরের ঢেউয়ের তোড়ে তীরে ভেসে আসে।  ডলফিন রক্ষা কমিটির সদস্য কে এম বাচ্চু জানান, দেখে মনে হয়েছে এটি মা কচ্ছপ।

ইউএস এইড ইকোফিশ-২ ওয়ার্ডফিশ’র সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, এটি একটি জলপাই রঙা সামুদ্রিক কাছিম। এর বৈজ্ঞানিক নাম লিপিডোসিলাস ওলিভেসা। এসব কচ্ছপ মূলত গভীর সমুদ্রে বিচরণ করে। এ রকম কচ্ছপের মৃত্যুর রহস্য উদঘাটনে গবেষণা প্রয়োজন। এ বছর কুয়াকাটা সৈকতে এ পর্যন্ত মোট ৭টি মৃত কচ্ছপ ভেসে এসেছে বলে তিনি জানান।

পটুয়াখালী জেলা বন বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) তারিকুল ইসলাম জানান, কচ্ছপের মৃত্যু সম্পর্কে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর