বুধবার, ২০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ডায়রিয়া নিয়ে সতর্ক চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে ডায়রিয়ায় প্রতিদিন ১০০ থেকে ১৫০ জন পর্যন্ত আক্রান্ত হচ্ছেন। ডায়রিয়া নিয়ে সতর্কতা, সচেতনতা ও প্রতিরোধে নির্দেশনা দেওয়া হচ্ছে। তা ছাড়া সচেতনতা বাড়াতে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম জোরদার, মাইকিংসহ নানা উদ্যোগ নিয়েছে। জানা যায়, চট্টগ্রামে প্রতিদিনই ডায়রিয়া আক্রান্ত হচ্ছে মানুষ। গতকাল এক দিনে ১৫ উপজেলায় ১২৬ জন আক্রান্ত আর সুস্থ হয়েছেন ৬৭ জন। রবিবার আক্রান্ত হন ১৩৫ জন, সুস্থ ৭৭ জন। শনিবার আক্রান্ত হন ১১৭ জন, সুস্থ ৭২ জন। গত এক সপ্তাহে মোট আক্রান্ত হন ৮৬৫ জন এবং সুস্থ হয়েছেন ৪৩৩ জন।

 গত এক মাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৩ এবং সুস্থ হয়েছেন ৯৫৫ জন।

অন্যদিকে চট্টগ্রাম সিভিল সার্জন ডায়রিয়া নিয়ন্ত্রণে প্রতি ইউনিয়নে একটি এবং প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঁচটি করে মেডিকেল টিম পুনর্গঠন করে রেখেছে। তা ছাড়া ডায়রিয়া নিয়ে সিভিল সার্জন কার্যালয়ে নিয়ন্ত্রণকক্ষ চালু করা হয়। নিয়ন্ত্রণকক্ষের ফোন নম্বরে (০৩১-৬৩৪৮৪৩) ডায়রিয়া-সংক্রান্ত যে কোনো তথ্য জানানো ও সেবা নিতে বলা হয়।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ‘ডায়রিয়া নিয়ে আমরা সতর্ক অবস্থানে আছি। এ নিয়ে স্বাস্থ্যসেবা কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। একই সঙ্গে জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। এখন পর্যন্ত চট্টগ্রামে ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।’ তিনি বলেন, ‘প্রতি বছর এপ্রিল থেকে জুন পর্যন্ত এ রোগের প্রকোপ বাড়ে। তাই আমরা আগে থেকেই সচেতনতার ওপর বেশি জোর দিয়ে আসছি এবং প্রস্তুতিও নিয়ে রেখেছি। প্রস্তুত আছে ২৮৪ জনের চিকিৎসক টিম। তা ছাড়া সচেতনতা বাড়াতে উপজেলায় বহুল প্রচার এবং মাইকিং করার নির্দেশনাও দেওয়া হয়েছে।’

জানা যায়, তৃণমূল পর্যায়ে সচেতনতা বাড়াতে রবিবার সিভিল সার্জন কার্যালয় একটি নির্দেশনা জারি করে। এর মধ্যে নিরাপদ পানি পান, স্যানিটারি ল্যাট্রিন ব্যবহার, বাসি ও খোলা জায়গায় খাবার গ্রহণ থেকে বিরত থাকা, স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক পরিধান করা এবং হাত ধোয়ার অভ্যাস নিশ্চিত কর অন্যতম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর