বুধবার, ২০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

তারেক-জোবাইদার রিট শুনানির জন্য কার্যতালিকায়

নিজস্ব প্রতিবেদক

অবৈধ সম্পদ অর্জনের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা খান ওরফে জোবাইদা রহমানের রিট মামলার রুল শুনানির জন্য তালিকায় উঠছে। আজ বুধবার মামলাটি শুনানির জন্য থাকবে। গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ শুনানির জন্য দিন ঠিক করে দেয়। আদালতে দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। ঘোষিত আয়ের বাইরে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় এ মামলা করা হয়।

মামলায় তারেক রহমান, তার স্ত্রী ডা. জোবাইদা রহমান ও শাশুড়ি ইকবাল মান্দ বানুকে আসামি করা হয়। পরে একই বছর তারেক রহমান ও তার স্ত্রী আলাদা রিট আবেদন করেন। রিটে জরুরি আইন এবং এ মামলার বৈধতা চ্যালেঞ্জ করা হয়। পরে হাই কোর্ট রুল জারি করে মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দেয়।

এদিকে একই মামলার বৈধতা নিয়ে আরেকটি ফৌজদারি আবেদন করেছিলেন ডা. জোবাইদা। ওই সময় ওই আবেদনের পরিপ্রেক্ষিতে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করে হাই কোর্ট। ওই রুলের শুনানি শেষে ২০১৭ সালের ১২ এপ্রিল রায় দেয় হাই কোর্ট। রায়ে মামলা বাতিলে জারি করা রুল খারিজ করে দেওয়া হয়। একই সঙ্গে জোবাইদা রহমানকে আট সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণেরও নির্দেশ দেয় আদালত। ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন জোবাইদা রহমান। ওই আবেদনের শুনানি নিয়ে ১৩ এপ্রিল হাই কোর্টের আদেশ বহাল রাখে আপিল বিভাগ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর