রবিবার, ২৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশিদের ফেরত দেওয়া নিয়ে ভারতীয় কৌশল পরিবর্তন

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশকারী সমস্যা মোকাবিলায় কৌশলগত কিছু পরিবর্তন এনেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গ্রেফতারের পরিবর্তে সৌজন্যের নিদর্শন হিসেবে ওই বাংলাদেশি অনুপ্রবেশকারীদের তৎক্ষণাৎ ‘বর্ডার গার্ড বাংলাদেশ’ (বিজিবি)-এর হাতে হস্তান্তর করতে ‘সীমান্ত রক্ষী বাহিনী’ (বিএসএফ)-কে নির্দেশ দেওয়া হয়েছে। এর ফলে আগাম নানা ধরনের জটিলতা এড়ানো সম্ভব হচ্ছে। সাম্প্রতিক সময়ে দুই দেশের আন্তর্জাতিক সীমান্ত বরাবর বাহিনীর দক্ষিণ বঙ্গ ফ্রন্টিয়ারের তরফে নেওয়া এ রকম একাধিক উদ্যোগ খুব প্রশংসিতও হয়েছে।

অবৈধভাবে সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশের অভিযোগে বাংলাদেশের যেসব নাগরিক বিএসএফের হাতে ধরা পড়েন তাদের তুলে দেওয়া হয় স্থানীয় থানার পুলিশের হাতে। পরে ‘ফরেনার্স অ্যাক্ট’, ‘পাসপোর্ট অ্যাক্ট’সহ বিভিন্ন ধারার মামলা শেষে আদালতের নির্দেশে তাদের পাঠানো হয় কারাগারে। ভারতের এসব বিচারাধীন বন্দির সংখ্যা কয়েক শতাধিক। এর মধ্যে পশ্চিমবঙ্গের কারাগারগুলোতে এই বাংলাদেশি বন্দির সংখ্যা সবচেয়ে বেশি।

আইন অনুযায়ী একজন অবৈধ অনুপ্রবেশকারীর সর্বোচ্চ ৫ বছর কারাগারের সাজা হতে পারে। কিন্তু নানা আইনি জটিলতার কারণে কারাগারের মেয়াদ শেষেও দেশে ফিরতে সময় লেগে যায়। কেবল তাই নয়, তাদের কারাগারে রাখার জন্য বিশাল অঙ্কের অর্থও ব্যয় হয় এদের পেছনে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, নতুন ব্যবস্থায় এখন বিএসএফকেই সংশ্লিষ্ট বিষয়টিতে লিপ্ত হতে হবে এবং এটি সীমান্ত ব্যবস্থাপনার প্রাথমিক কাজেরই একটি অংশ হিসেবে দেখা হচ্ছে। ফলে বর্তমানে ভারতে প্রবেশের চেষ্টা বা ভারত থেকে নিজেদের দেশে ফিরে যাওয়ার সময় কোনো বাংলাদেশি নাগরিক ধরা পড়ার পর যদি দেখা যায় সেই ব্যক্তি কোনো অপরাধমূলক কাজকর্মের সঙ্গে যুক্ত নন-তবে সেক্ষেত্রে সঙ্গে সঙ্গেই বিজিবির হাতে হস্তান্তর করা হচ্ছে।

বিএসএফের দক্ষিণ বঙ্গ ফ্রন্টিয়ারের এক সিনিয়র কর্মকর্তা জানান, ‘বাংলাদেশ সরকার কখনই মেনে নিতে চায় না যে, সে দেশের নাগরিকরা উন্নততর জীবনের লক্ষ্যে অবৈধভাবে ভারতে আসতে পারেন। তাই ভালো উপায় হলো আন্তর্জাতিক সীমান্তে কোনো অবৈধ অনুপ্রবেশকারীকে ধরলেই তৎক্ষণাৎ বিজিবির হাতে তুলে দেওয়া। এতে বাহিনীর মানবিক দিকটিও তুলে ধরা সম্ভব। কারণ আমরা কখনো চাই না নিরপরাধ কোনো ব্যক্তি কারাগারের চার দেয়ালের মধ্যে সময় কাটাক।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর