বুধবার, ২৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

শতাধিক হাটে বেসামাল যানজট

নজরুল মৃধা, রংপুর

শতাধিক হাটে বেসামাল যানজট

পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত হাইওয়ের পাশে শতাধিক হাট-বাজারের কারণে ওসব এলাকায় প্রতিনিয়ত ভয়াবহ যানজট তৈরি হচ্ছে। এদিকে ঢাকা-রংপুর মহাসড়ক ছয় লেনের কাজ ও ঈদ সামনে রেখে হাইওয়ের পাশে অপরিকল্পিতভাবে হাট-বাজার সম্প্রসারিত হওয়ায়  বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা। এরপরও প্রয়োজনের তাগিদে এ মহাসড়কে জীবনহানির শঙ্কা নিয়ে চলাফেরা করছেন মানুষ। হাইওয়ে পুলিশের একটি সূত্রে জানা গেছে, পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে রংপুর হয়ে বগুড়া পর্যন্ত মহাসড়কের পাশে কমপক্ষে ৫৫টি স্থানে প্রতিনিয়ত বসছে হাট ও বাজার। এ ছাড়া বগুড়া থেকে বঙ্গবন্ধু সেতু, বঙ্গবন্ধু সেতু থেকে রাজশাহী পর্যন্ত মহাসড়কের পাশে ৪৫টির বেশি স্থানে হাট-বাজার বসেছে। রোজা ও ঈদ সামনে রেখে প্রতিদিনই হাট-বাজারগুলোয় নতুন নতুন দোকান বসায় সড়কের বড় একটি অংশ চলে গেছে ক্রেতা-বিক্রেতার দখলে। হাইওয়ের পাশে গড়ে ওঠা উল্লেখযোগ্য হাটগুলো হচ্ছে দশমাইল, সৈয়দপুর বাইপাস, রীরগঞ্জ, তারাগঞ্জ, পাগলাপীর, মডার্নমোড়, দমদমা, বৈরাগীগঞ্জ, জায়গীর, মিঠাপুকুর, শঠিবাড়ী, বড়দরগাহ, বিশমাইল, কলাবাগান, লালদীঘি, জামতলা, খেজমতপুর, মাদারহাট ও ধাপের হাট, পলাশবাড়ী, কোমরপুর, বালুয়া, পলাশবাড়ী, গোবিন্দগঞ্জ, মোকামতলা, চহিরা, মহাস্থানগড়, হারিকুটুম ইত্যাদি।

 এ ছাড়া অসংখ্য স্থানে প্রতিদিন ছোট ও বড় হাট-বাজার বসিয়ে সড়কের জায়গা দখল করে রাখা হয়। মহাসড়কের ওপর হাট বসার কারণে এসব স্থানে একদিকে যেমন তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে, অন্যদিকে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা বাড়ছে।

কয়েকজন বাস ও ট্রাকচালকের সঙ্গে কথা বলে জানা গেছে, মহাসড়ক ছয় লেনে উন্নতিকরণের কাজ চলছে। এ অবস্থায়  মহাসড়কের পাশে হাট বসার কারণে সৃষ্ট যানজটে নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছানো সম্ভব হয় না। ফলে সময়ের বিবেচনায় দ্রুতগতিতে গাড়ি চালাতে হয়। আর সে কারণে অনেক সময় দুর্ঘটনা ঘটছে।

বড়দরগাহ হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ শাহজাহান আলী বলেন, হাইওয়ে পুলিশ যতদূর সম্ভব মহাসড়কে যানজট নিরসনের চেষ্টা করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর