বুধবার, ২৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

অনলাইনে শাড়ি বিক্রির অগ্রিম টাকা নিয়ে দম্পতির প্রতারণা

নিজস্ব প্রতিবেদক

ঈদ উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে চমকপ্রদ বিজ্ঞাপন দিয়ে ভারতীয় শাড়ি বিক্রির নামে অগ্রিম টাকা নিয়ে প্রতারণা করছিল একটি চক্র। চক্রটির প্রতারক দম্পতিকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। গ্রেফতার ওই দম্পতি হচ্ছেন জান্নাতুল ফেরদৌস ওরফে কাজল (২৮) ও তার স্বামী এস এম খায়রুজ্জামান (৩৭)। এ সময় তাদের কাছ থেকে প্রতারণায় ব্যবহৃত সাতটি মোবাইল ফোন, ফেসবুক পেজ ও বিকাশ অ্যাকাউন্টে থাকা প্রতারণার মাধ্যমে আদায় করা অর্থ জব্দ করা হয়েছে। গতকাল এ দম্পতিকে গ্রেফতারের বিষয়টি জানিয়েছেন পিবিআইর ঢাকা মেট্রো দক্ষিণের সহকারী পুলিশ সুপার সাগর সরকার। তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘তাবিহা শাড়ি হাউস’ নামে একটি পেজ খুলে অল্প দামে ভারতীয় শাড়ি বিক্রির নামে প্রতারণা করে আসছিল একটি চক্র। চক্রের হোতা গ্রেফতার দম্পতি।

তারা অভিনব কৌশলে প্রতারণা করে আসিছলেন। সম্প্রতি এক নারীর কাছ থেকে শাড়ি বিক্রির নামে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে রাজধানীর গেন্ডারিয়ায় একটি মামলা হয়। সেই মামলা তদন্ত করতে গিয়ে তাদের গ্রেফতার করা হয়।

পিবিআই জানায়, দীর্ঘদিন ধরে কোনো শাড়ি সরবরাহ না করেই মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে আসছিল এ দম্পতি। কাজল পেশায় গৃহিণী। তিনি বাসায় বসে অনলাইনে অর্ডার নেন। অর্ডার গ্রহণের সময় শাড়ির মূল্যের একটি অংশ অগ্রিম নিয়ে নেন। এরপর তার স্বামী খায়রুজ্জামান ডেলিভারিম্যান সেজে শাড়ির অর্ডারদাতাকে ফোন করে বলেন, ‘আমি আপনার বাসার কাছে আছি। শাড়ি নিয়ে এসেছি। আপনি পেজে দেওয়া নম্বরে ফোন করে প্রোডাক্টের কোড নম্বরটা নিয়ে আমাকে জানান।’ গ্রাহক পেজের নম্বরে ফোন করলে কাজল ফোন ধরে বলেন, অর্ডারের বকেয়া টাকা পরিশোধ করুন কোড নম্বর পেয়ে যাবেন। গ্রাহক তখন সরল বিশ্বাসে পুরো টাকা পরিশোধ করেন। এর পরই শুরু হয় গ্রাহকের সঙ্গে খারাপ ব্যবহার আর ফেসবুকে ব্লক। এভাবেই অসংখ্য সহজ-সরল অনলাইন ক্রেতাকে ঠকিয়ে আসছিলেন তারা।

পিবিআই এএসপি সাগর জানান, এ দম্পতি পাঁচ মাস ধরে প্রতারণা করে আসছিলেন। তাদের সঙ্গে আরও কয়েকজন জড়িত। এ দম্পতি শুধু রমজানের শুরু থেকে প্রতিদিন অন্তত ১৫ হাজার টাকা হাতিয়ে আসছিলেন। কিন্তু তাদের কাছে কোনো ধরনের শাড়ি বা অন্য কোনো পণ্য ছিল না। কাজলের স্বামী নিউমার্কেট থানায় অন্য একটি প্রতারণা মামলায় গ্রেফতার হয়েছিলেন।

সর্বশেষ খবর