শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

পবিত্র শবেকদর পালিত

নিজস্ব প্রতিবেদক

সারা রাত জেগে কোরআন তিলাওয়াত ও ইবাদত বন্দেগির মাধ্যমে পালিত হয়েছে হাজার মাসের চেয়ে উত্তম ও পবিত্র কোরআন নাজিলের মহিমান্বিত রাত শবেকদর। গতকাল লাইলাতুল কদরের এই রাতে তারাবি নামাজে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীর প্রতিটি মসজিদে ছিল উপচে পড়া ভিড়। পবিত্র লাইলাতুল কদরের গত রাতে একযোগ দেশের সব মসজিদে তারাবি নামাজে পবিত্র কোরআনের ৩০ পারার খতম হয়েছে। এ জন্য আল্লাহর দরবারে কতৃজ্ঞতা জানানো হয়। এরপর আল্লাহর প্রিয় হাবিব, নবী ও রাসুল মুহাম্মদ (সা.)-এর সানে দুরুদ ও সালাম পেশ করে মহান রব্বুল আলামিনের দরবারে দুনিয়ার জীবনে অবারিত রহমত ও বরকত প্রার্থনা করা হয়। পাশাপাশি আখিরাতে জাহান্নামের আগুনের শাস্তি থেকে মুক্তির আশায় সমবেত মুসল্লিরা কান্নাকাটি করেন। এ সময় মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি এবং দেশবাসীর উন্নতি ও সমৃদ্ধির জন্যও দোয়া করা হয়।

এর আগে গতকাল বাদ জোহর ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল  মোকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র শবেকদরের ফজিলত ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা এহসানুল হক।

শুধু মসজিদে মসজিদে নয়, মহিমান্বিত এই রাতের বরকত হাসিলের জন্য ধর্মপ্রাণ মুসল্লিরা ঘরে ঘরে নফল ইবাদত, কোরআন তিলাওয়াত ও জিকির-আজকারের মধ্য দিয়ে মহান আল্লাহর দরবারে নিজেদের গুনাহ মাফের জন্য দোয়া করে রাতটি অতিবাহিত করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর