রবিবার, ১ মে, ২০২২ ০০:০০ টা

লাল বেগুনি হলুদের সমারোহ কুমিল্লায়

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

লাল বেগুনি হলুদের সমারোহ কুমিল্লায়

প্রকৃতিতে বৈশাখের তাপদাহ। তারমধ্যে কুমিল্লা নগরী, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, বার্ড ক্যাম্পাস, কোটবাড়ি শালবনে এখন লাল কৃষ্ণচূড়া, হলুদ সোনালু ও বেগুনি জারুলের রূপের মেলা বসেছে। এ ছাড়া ¯িœগ্ধতা ছড়াচ্ছে মেহগনি ও শাল ফুল।

নগরী ঘুরে দেখা যায়, সিটি করপোরেশন কার্যালয় সংলগ্ন স্থানে, নগর উদ্যানের পাশে, উজির দিঘির পাড়ে, টমছম ব্রিজ সড়কে লাল কৃষ্ণচূড়া মুগ্ধতা ছড়াচ্ছে। ঢুলিপাড়া বিমানবন্দর সড়কেও রয়েছে কৃষ্ণচূড়ার সমাবেশ। ঢুলিপাড়া মসজিদের সামনে পাশাপাশি কৃষ্ণচূড়া ও সোনালু গাছ। দুটি গাছ যেন তাদের সৌন্দর্য প্রদর্শনের প্রতিযোগিতায় নেমেছে। মসজিদ থেকে বেরিয়ে অনেক মুসল্লি এ দৃশ্য উপভোগ করেন। পথচারীও এখানে এসে থেমে যান। চোখে সৌন্দর্য উপভোগ করে গন্তব্যে ফেরেন। এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার, কোটবাড়ি অংশে লাল সোনাইল, কনকচূড়া ও রাধাচূড়া সৌন্দর্য ছড়াচ্ছে। ঝাগুরঝুলি অংশে হাসছে সোনালু। আলেখারচর অংশে কুরচি, জারুল। আমতলী অংশে কদম বর্ষা প্রদর্শনীর প্রস্তুতি নিচ্ছে। কালাকচুয়া, কাবিলা অংশে সাদা, হলুদ ভ্যারিগেটেড করবী। রয়েছে সুগন্ধি পদ্ম করবী গাছ। নিমসার, মাধাইয়ার সড়ক বিভাজকগুলোতে আধিক্য রয়েছে রাধাচূড়ার। রয়েছে পলাশ, কৃষ্ণচূড়া। ফুলগুলো যেন ঈদে ঘরমুখো মানুষকে স্বাগত জানাচ্ছে। অপরদিকে জারুলের বেগুনি আভা ও কৃষ্ণচূড়ার লালে সেজেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ থেকে শুরু হয়ে বৈশাখী চত্বর, পিএ চত্বর, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া এবং কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন গাছগুলোতে থোকায় থোকায় ঝুলছে জারুল ফুল। এ দৃশ্য দেখে চোখ জুড়ান ক্যাম্পাসের বাসিন্দারা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক বলেন, অর্জুন, কনকচূড়া, করঞ্জা, কামিনী, দেবদারু, নাগেশ্বর, মেহগনি, সোনালুসহ রং-বেরঙের ফুলের সমারোহ রয়েছে ক্যাম্পাসে। কখনো কাঁশফুলের শুভ্রতা, কখনো কৃষ্ণচূড়ার রঙে রঙিন, আবার কখনো সোনালুর সোনালি আভায় হেসে ওঠে ক্যাম্পাস। তবে এখন কৃষ্ণচূড়ার লালে ও জারুলের বেগুনি আভায় বিমোহিত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

কুমিল্লা গাডের্নার্স সোসাইটির পরিচালক ডা. আবু নাইম বলেন, গাছ প্রকৃতির ভারসাম্য রক্ষা করে। দৃষ্টিনন্দন ফুল মানুষকে বিষণ্ণতা ভুলিয়ে প্রফুল্ল করে তোলে। মহাসড়কে ফুলের আস্ফালন সবাইকে মুগ্ধ করে। তবে কিছু স্থানে গাছ উঠিয়ে ফেলা হয়েছে। কোথাও অযত্নে ঝোপঝাড় হয়ে গেছে। এদিকে নজর দেওয়া দরকার।

সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, মহাসড়কের সৌন্দর্য বৃদ্ধিতে কাজ করছি। আরও ফুলের গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে। এ ছাড়া মহাসড়ক থেকে ময়লা অপসারণেও কাজ করা হচ্ছে। বিশেষ করে নিমসার বাজার এলাকার মহাসড়কের সৌন্দর্য বৃদ্ধিতে কাজ করব। 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর