শুক্রবার, ৬ মে, ২০২২ ০০:০০ টা

জ্বালানি খাত নিয়ে সুখবর দিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জ্বালানি খাত নিয়ে সুখবর দিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী

সুখবর দিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। গত সোমবার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে দেশের জ্বালানি খাতে নতুন আবিষ্কারের কথা তুলে ধরেন তিনি।

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের কৈলাসটিলা-৭ নম্বর কূপে নতুন গ্যাসের মজুদের সন্ধান মিলেছে। এ কূপ থেকে দৈনিক ১ কোটি ৯০ লাখ ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করার আশাবাদ ব্যক্ত করেন তিনি। যাবতীয় কাজ শেষ করে এ মাসের ১০ তারিখ থেকেই এ বাড়তি গ্যাস জাতীয় গ্রিড যোগ হতে পারে বলে জানান ফেসবুক পেজে। বিদ্যুৎ প্রতিমন্ত্রীর পোস্টটি তুলে ধরা হলো-

‘ঈদের ঠিক আগে আগে আপনাদের সবার সঙ্গে গ্যাস নিয়ে একটি সুখবর দিতে চাই। আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের কৈলাসটিলা-৭ নম্বর কূপে দৈনিক প্রায় ২ কোটি ঘনফুট গ্যাস আবিষ্কার হয়েছে।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল)-এর কৈলাসটিলা গ্যাস ফিল্ডে এখন পর্যন্ত সাতটি কূপ খনন করা হয়েছে। এর মধ্যে চলমান দুটি কূপ থেকে দৈনিক ২ কোটি ৯০ লাখ ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। সাময়িকভাবে বন্ধ কৈলাসটিলা-৭ নম্বর কূপে ওয়ার্কওভার করে লোয়ার গ্যাস স্যান্ড জোনে লগিং, পারফোরেশন ও টেস্টিং করে দৈনিক কমপক্ষে ১ কোটি ৮০ থেকে ৯০ লাখ ঘনফুট গ্যাস এবং দৈনিক ১৮৭ ব্যারেল কনডেনসেট আবিষ্কার নিশ্চিত করা হয়েছে। আমরা আশা করছি অবশিষ্ট কাজ শেষ করে ১০ মে ২০২২-এর মধ্যে কৈলাসটিলার ৭ নম্বর কূপ থেকে দৈনিক ১ কোটি ৯০ লাখ ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করতে পারব।

আপনাদের স্মরণ করিয়ে দিতে একটি তথ্য দিয়ে রাখতে চাই, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ৯ আগস্ট বিদেশি শেল অয়েল কোম্পানির কাছ থেকে পাঁচটি বৃহৎ গ্যাস ফিল্ড নামমাত্র ৪.৫ মিলিয়ন পাউন্ড স্টার্লিং মূল্যে কিনে প্রাকৃতিক গ্যাসের ওপর দেশি মালিকানা প্রতিষ্ঠা করে গেছেন। বঙ্গবন্ধুর কেনা পাঁচটি বৃহৎ গ্যাস ফিল্ডের মধ্যে রাষ্ট্রমালিকানাধীন প্রতিষ্ঠান এসজিএফএলের কৈলাসটিলা গ্যাস ফিল্ড অন্তর্ভুক্ত রয়েছে।’

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর