রবিবার, ৮ মে, ২০২২ ০০:০০ টা

করমজলে ডিম ফুটে বের হলো বিলুপ্তপ্রায় কচ্ছপের ৩৩ বাচ্চা

বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বিলুপ্ত প্রজাতির বাটাগুরবাস্কা কচ্ছপের ৩৪টি ডিম থেকে ৩৩টি বাচ্চা জন্ম নিয়েছে। গতকাল সকালে স্যান্ডবীচ (বালুর চর) থেকে এক এক করে বাচ্চাগুলো ডিম থেকে ফুটে বের হয়। বাগেরহাটের পূর্ব সুন্দরবনের  কেন্দ্র সূত্র জানায়, করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ের স্যান্ডবীচে বিলুপ্ত প্রজাতির বাটাগুরবাস্কা কচ্ছপ গত ৬ মার্চ ৩৪ টি ডিম দেয়। এরপর গতকাল ৭ মে ভোরে থেকে ডিম হতে বাচ্চা ফুটে বের হতে শুরু করে। সকাল ৯টা পর্যন্ত একে একে ৩৩টি বাচ্চা ফুটে বের হয়।

একটি ডিম নষ্ট হয়ে গেছে। ৯টার পর স্যান্ডবীচ থেকে বাচ্চাগুলোকে তুলে ওই কেন্দ্রের সংরক্ষণ প্যানে রাখা হয়েছে। লালন-পালনের পর এদেরকে ছেড়ে দেওয়া হবে প্রজনন কেন্দ্রের বড় পুকুরে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৪ সালে সুন্দরবনের করমজলে বিলুপ্ত প্রজাতির বাটাগুরবাস্কা কচ্ছপের সংরক্ষণ ও বংশ বিস্তারে জন্য বনবিভাগ, আমেরিকা এবং অস্ট্রিয়ার দুইটি সংস্থা যৌথভাবে এ কেন্দ্রটি গড়ে তোলে। ২০১৪ সালে ৮টি কচ্ছপ দিয়ে এ প্রজনন কার্যক্রম শুরু হয়। এরপর ২০১৭ সাল থেকে কেন্দ্রটিতে ডিম দিতে শুরু করে বাটাগুরবাস্কা কচ্ছপ। এ পর্যন্ত কচ্ছপের ৩২৭টি ডিম থেকে ২৭৫টি বাচ্চা হয়েছে। গত বছর চারটি বাটাগুরবাস্কা কচ্ছপের ৯৬টি ডিম থেকে ৭৯টি বাচ্চা ফোটে। বর্তমানে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে ছোট বড় মিলিয়ে ৩৮৭টি বিলুপ্ত প্রজাতির বাটাগুরবাস্কা কচ্ছপ রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর