রবিবার, ৮ মে, ২০২২ ০০:০০ টা

মহিলা সমিতিতে ‘আমি ও রবীন্দ্রনাথ’

সাংস্কৃতিক প্রতিবেদক

মহিলা সমিতিতে ‘আমি ও রবীন্দ্রনাথ’

দলের দুই দশক উদযাপনে জন্মমাসে চারটি নাটক প্রদর্শনীর আয়োজন করেছে নাটকের দল প্রাঙ্গণেমোর। এরই অংশ হিসেবে গত শুক্রবার নাটক সরণিখ্যাত বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হয় ‘হাছন জানের রাজা’। আর কবিগুরুর ১৬১তম জন্মদিন উপলক্ষে কবির জন্মদিনের আগের দিন গতকাল সন্ধ্যায় একই মিলনায়তনে মঞ্চায়ন হয় কবিগুরুকে নিয়ে নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ’। রবীন্দ্রনাথকে নিয়ে একজন ভক্তের কল্পনা, ধ্যান-জ্ঞান এবং সামগ্রিক চিন্তার প্রতিচ্ছবি নাটকটিতে তুলে ধরা হয়েছে। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন নূনা আফরোজ। বন্ধুদের সঙ্গে রবীন্দ্রনাথের স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে বেড়াতে যায় কবিগুরুর ভক্ত অথৈ। সেখানে হঠাৎ তার সামনে এসে হাজির হন কবিগুরু। তার সামনে এসে যথাক্রমে হাজির হন ২১, ২৯, ৬৯ ও ৮০ বছর বয়সের রবীন্দ্রনাথ। রবীন্দ্রনাথ অথৈকে কুঠিবাড়ি ঘুরে দেখাতে চান। অথৈর সঙ্গে রবীন্দ্রনাথের কথা হয় তার ব্যক্তিজীবন ও সৃষ্টিকর্ম নিয়ে। কবিগুরুর বিভিন্ন বয়সের সঙ্গে মিশে যেতে থাকেন অথৈ। এর মধ্য দিয়ে ফুটে ওঠে কবি ও তার ভক্তের জীবনের নানা দিক।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- অনন্ত হীরা, নূনা আফরোজ, আউয়াল রেজা, রামিজ রাজু, তৌহিদ বিপ্লব, সরোয়ার সৈকত প্রমুখ।

জন্মমাসের প্রদর্শনীর অংশ হিসেবে আগামী ১৩ মে সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে নাটক ‘আওরঙ্গজেব’ ও পরের দিন ১৪ মে একই সময় একই মিলনায়তনে মঞ্চায়ন হবে নাটক ‘কনডেমড সেল’।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর