বুধবার, ১১ মে, ২০২২ ০০:০০ টা

দুই দিন পর সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

দুই দিন ঊর্ধ্বমুখী থাকার পর সূচক কমেছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩২ পয়েন্ট কমে ৬৬৬৫ পয়েন্টে নেমে গেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৩০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ২০৫টির। ৪৫টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৫৮ কোটি টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ২০৮ কোটি ৩১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৪৯ কোটি ৬৯ লাখ টাকা। এর মাধ্যমে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারির পর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হলো। ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ৩৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২ টাকা কমে ১৪৩ টাকা ৮০ পয়সায় লেনদেন শেষ হয়েছে বেক্সিমকো লিমিটেডের। দ্বিতীয় স্থানে থাকা জেএমআই হাসপাতালের ৩৬ কোটি ৮০ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৬ কোটি ৫৫ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে শাইনপুকুর সিরামিক।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১০৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৪৮ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৩০৯ প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির দাম বেড়েছে। দাম কমেছে ১৫৫টির এবং ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর