বৃহস্পতিবার, ১২ মে, ২০২২ ০০:০০ টা

গাজীপুরে আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) এক সদস্যকে গ্রেফতার করেছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। তার নাম মো. আবদুল্লাহ মনির ইসলাম। গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার গাজীপুরের শ্রীপুর থানার জৈনা বাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে উগ্রবাদী কর্মকাণ্ডে ব্যবহৃত একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ও দুইটি সিমকার্ড জব্দ করা হয়। এটিইউ বলেছে, আবদুল্লাহ মনির ফেসবুক আইডি, পেজ ও ফেসবুক গ্রুপের মাধ্যমে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা, প্রশিক্ষণ ও অস্ত্র সংগ্রহের চেষ্টা করে আসছিল।

এটিইউর এসপি (মিডিয়া) মোহাম্মদ আসলাম খান বলেন, পেশায় ইলেকট্রিশিয়ান আবদুল্লাহ মনির ইসলাম ২০২০ সাল থেকে আনসারুল্লাহ বাংলা টিমের উগ্রবাদী মতাদর্শ প্রচার-প্রচারণা চালিয়ে আসছিলেন। অনলাইনে তার সহযোগী অন্যান্য আইডির সঙ্গে যোগাযোগের মাধ্যমে এবিটির মতবাদ প্রচারের জন্য বিভিন্ন ধরনের বই ও প্রচারপত্র তৈরি করতেন।

এ ছাড়াও রাষ্ট্রবিরোধী পরিকল্পনা করে আসছিলেন। এ জন্য তিনি ও তার অন্যান্য সহযোগীরা নিজেদের মধ্যে বিভিন্ন অ্যানক্রিপ্টেড অ্যাপ ব্যবহার করে যোগাযোগ রক্ষা করতেন।

তিনি বিভিন্ন ইউটিউব চ্যানেল থেকে কনটেন্ট ডাউনলোড করে নিজে বাংলায় কণ্ঠ দিয়ে আনসারুল্লাহ বাংলা টিমের মতাদর্শ প্রচার করতেন। পাশাপাশি বিভিন্ন এডিটেড ভিডিও কনটেন্ট তার ফেসবুক আইডি, ফেসবুক পেজ ও ম্যাসেঞ্জার গ্রুপে শেয়ার করতেন। তার মোবাইলে সরকারবিরোধী ষড়যন্ত্র সংক্রান্ত বিভিন্ন লিংক পাওয়া গেছে। এর মধ্যে তথাকথিত খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে সশস্ত্র জিহাদের উসকানিমূলক বিস্তারিত আলোচনা রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর