শুক্রবার, ১৩ মে, ২০২২ ০০:০০ টা

আড়াই লাখ লিটার ভোজ্য তেল জব্দ

মজুদদারদের জরিমানা

প্রতিদিন ডেস্ক

আড়াই লাখ লিটার ভোজ্য তেল জব্দ

সারা দেশে অভিযান চালিয়ে ২ লাখ ৫৪ হাজার ৭২৫ লিটার ভোজ্য তেল জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এর মধ্যে খুলনায় ১ লাখ ৬৭ হাজার ৪৮৪, চট্টগ্রামে ১ হাজার ১৫, সিরাজগঞ্জে ৩৭ হাজার, পিরোজপুরে ১০ হাজার ৪০০, চাঁপাইনবাবগঞ্জে ৪ হাজার ৫০০, কুমিল্লায় ৮ হাজার ৩৬৪, মাদারীপুরে ৯৭২, নেত্রকোনায় ৩০, টাঙ্গাইলে ২০ হাজার, ফেনীতে ১৬০, গাজীপুরে ৪ হাজার ৮০০ লিটার ভোজ্য তেল উদ্ধার করে সরকার নির্ধারিত দামে বিক্রি করা হয়। জরিমানা করা হয় মজুদদারদের।

খুলনা : খুলনায় সরকারি নির্দেশনা না মেনে অসাধু ব্যবসায়ীরা ভোজ্য তেল মজুদ করছেন। গতকাল র‌্যাব, জেলা প্রশাসন ও কৃষি বিপণন অধিদফতরের অভিযানে তিনটি গোডাউনে প্লাস্টিকের ব্যারেল ভর্তি ১ লাখ ৬৭ হাজার ৪৮৪ লিটার সয়াবিন ও পাম তেল মজুদ পাওয়া যায়। পরে অতিরিক্ত তেল মজুদের দায়ে তিনটি প্রতিষ্ঠানকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

চট্টগ্রাম : চট্টগ্রামে বোতল থেকে ড্রামে ঢেলে বেশি দামে তেল বিক্রয়ের সময় হাতেনাতে ধরে ফেলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। বিক্রি না করে গুদামে বোতলজাত সয়াবিন তেল মজুদ এবং বাড়তি দামে খোলা তেল বিক্রির দায়ে চট্টগ্রাম নগরীর এক দোকানকে ২ লাখ টাকা জরিমানা করেছে অধিদফতর। একই প্রতিষ্ঠানের দুটি গুদামও এ সময় সিলগালা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ৭৬০ টাকা মূলের পাঁচ লিটার বোতলের তেল তারা ড্রামে ঢেলে আরও বেশি দামে ৯৪০ থেকে ৯৬০ টাকায় বিক্রি করছিল।

সিরাজগঞ্জ : ৩৭ হাজার লিটার খোলা সয়াবিন, পাম ও সুপার তেল এবং ২০০ লিটার বোতলজাত তেল থাকা সত্ত্বেও অস্বীকার করায় সিরাজগঞ্জের রায়গঞ্জের সলঙ্গায় এক ব্যবসাপ্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

কুমিল্লা : কুমিল্লায় ৮ হাজার ৩৬৪ লিটার সয়াবিন তেল উদ্ধার করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কুমিল্লা। পরে কর্মকর্তারা দাঁড়িয়ে থেকে ভোক্তাদের কাছে ওই তেল বিক্রি করেন। এ ছাড়া বেশি দামে তেল বিক্রি করায় দুটি দোকানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

পিরোজপুর : পিরোজপুরের নাজিরপুর উপজেলায় ১০ হাজার ৪০৪ লিটার সয়াবিন তেল জব্দ করা হয়েছে। উপজেলার  শ্রীরামকাঠি বন্দরে অভিযান চালিয়ে ওই তেল জব্দ করা হয়। এ সময় ওই বন্দরের চার ব্যবসায়ীকে মোট ৩৪  হাজার টাকা জরিমানা করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার বটতলা হাট এলাকা থেকে মেসার্স কাজল স্টোরের গোডাউনে অভিযান চালিয়ে সাড়ে ৪ হাজার লিটার তেল উদ্ধার করে।

মাদারীপুর : মাদারীপুরে বেশি দামে সয়াবিন তেল বিক্রির দায়ে এক ডিলারকে ৫০ হাজার টাকা জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল দুপুরে সদর উপজেলার তাঁতিবাড়ি বাজারে এই অভিযান চালানো হয়।

নেত্রকোনা : নেত্রকোনা শহরের মেছুয়া বাজারে ভোক্তা অধিকারের অভিযানে বেশি দামে পুরনো তেল বিক্রিসহ অন্য মোড়কে পণ্য বিক্রির দায়ে দুই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

টাঙ্গাইল : জেলার নাগরপুর উপজেলা সদরের বাজারে ২০ হাজার লিটার সয়াবিন তেল মজুদের দায়ে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভোক্তা অধিকার কর্তৃপক্ষ।

ফেনী : ফেনীতে অবৈধভাবে সয়াবিন তেল মজুদ করায় দুই প্রতিষ্ঠানকে মোট ৬০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল দুপুরে শহরের পৌর হকার্স মাকেট ও বড় বাজারে অভিযান করে এ জরিমানা করা হয়। এ সময় বাজারের সব ব্যবসায়ীকে মালামাল মজুদ না রাখাসহ নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি করতে সতর্ক করেন তারা।

গাজীপুর : গাজীপুরে বিপুল পরিমাণ সয়াবিন তেল অবৈধভাবে মজুদ করে রাখা আরও একটি গুদাম আবিষ্কার করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। মজুদ করে ওই তেল বেশি দামে বিক্রির অপরাধে এক ব্যবসায়ীকে অর্থদণ্ড করেছে আদালত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর