শনিবার, ১৪ মে, ২০২২ ০০:০০ টা

দুই সিটির ১৪ পশুর হাটের ইজারা চূড়ান্ত

বাড়তে পারে হাটের সংখ্যা

হাসান ইমন

ঈদুল আজহা উপলক্ষে অস্থায়ী পশুর হাট ইজারা কার্যক্রম শুরু করেছে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন। এরই মধ্যে ১৭টি অস্থায়ী কোরবানির পশুর হাটের মধ্যে ১৪টির ইজারা প্রাথমিকভাবে চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণের ৯টি ও ঢাকা উত্তরের ৫টি। এদিকে ঢাকা উত্তর সিটিতে নতুন করে হাটের সংখ্যা বাড়তে পারে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। ডিএসসিসি সূত্র জানায়, গত বছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্পত্তি বিভাগ করপোরেশন এলাকায় ১৩টি অস্থায়ী পশুর হাটের তিন পর্যায়ে দরপত্রের আহ্বান জানিয়ে ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ের দরপত্র শেষে ১০টি অস্থায়ী পশুর হাটের ইজারা দেওয়া হয়। করোনা পরিস্থিতি বিবেচনায় তৃতীয় পর্যায়ের দরপত্র শেষে আর কোনো পশুর হাট ইজারা না দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। তিনটি হাট বাতিল করে সংস্থাটি। এবার ১০টি হাটের ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএসসিসি। এর মধ্যে ৯টি হাটের প্রাথমিকভাবে ইজারা চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে একটি হাটের সরকারি মূল্য না পাওয়ায় দ্বিতীয়বার দরপত্র আহ্বান করা হবে। মোট ৯টি হাটের বিপরীতে মাত্র ২২টি আবেদন জমা পড়েছিল। এ বিষয়ে জানতে হাট মূল্যায়ন কমিটির সদস্যসচিব ও ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিনকে তার মোবাইলে কয়েকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।

মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গার হাটটিতে একটিমাত্র দরপত্র দিয়েছেন আওরঙ্গজেব। তিনি দর দিয়েছেন ১ কোটি ৯০ লাখ টাকা। দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গার সর্বোচ্চ ৪ কোটি ৪০ লাখ টাকা দর দিয়েছেন গেসু, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গার সর্বোচ্চ দর দিয়েছেন মো. হোসেন ৩ কোটি ৯৯ লাখ ৯৯৯ টাকা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘের ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গার সর্বোচ্চ ১ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা দর দিয়েছেন এ এস এম এন্টারপ্রাইজ, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকার সর্বোচ্চ দর দিয়েছেন অহিদুর রহমান অকি ৩ কোটি ৪১ লাখ ৫৫ হাজার ৫৫০ টাকা, লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গার হাটটিতে একটিমাত্র দরপত্র পড়েছে। যার সর্বোচ্চ দর ৪১ লাখ টাকা দিয়েছেন সোলাইমান সেলিম। শ্যামপুর-কদমতলী ট্রাকস্ট্যান্ড সংলগ্ন খালি জায়গার হাটটির বিপরীতে ৩টি দরপত্র পড়েছে। সর্বোচ্চ দর দিয়েছেন মাসুদ আহম্মেদ ৬৩ লাখ টাকা, লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের এলাকার সর্বোচ্চ ৩ কোটি ১৩ লাখ টাকা দর দিয়েছেন খান ট্রেডার্স এবং পোস্তগোলা শ্মশান ঘাটসংলগ্ন আশপাশের খালি জায়গার সর্বোচ্চ দর দিয়েছেন মঈন উদ্দিন চিশতী ২ কোটি ২০ লাখ টাকা। আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গার বিপরীতে কোনো দরপত্র পড়েনি। ডিএনসিসি সূত্রে জানা যায়, ঢাকা উত্তর সিটি করপোরেশন এবার ৭টি হাটের ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করে। এর মধ্যে গত সোমবার টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে প্রাথমিকভাবে সরকারি দরের চেয়ে বেশি উঠেছে ৫টি হাটের।

এগুলো হলো- বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই, এফ, জি, এইচ পর্যন্ত এলাকার খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাইদনগর) পশুর হাট, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফুট সড়ক সংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল ও যমুনা হাউজিং কোম্পানির এবং ব্যক্তিগত  মালিকানাধীনের খালি জায়গা এবং মোহাম্মদপুর বসিলায় ৪০ ফুট রাস্তাসংলগ্ন খালি জায়গা। এ ছাড়া মিরপুর সেকশন ৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা ও ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফুট সড়ক সংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল ও যমুনা হাউজিং কোম্পানির এবং ব্যক্তিগত মালিকানাধীনের খালি জায়গার হাটটিতে সরকারি দর না পাওয়ায় দ্বিতীয়বার দরপত্র আহ্বান করা হবে। এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় নতুন হাটের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন সম্পত্তি বিভাগের এক কর্মকর্তা। তিনি বলেন, কয়েকজন কাউন্সিলর তাদের ওয়ার্ডে হাট বসানোর জন্য আবেদন করেছেন। এ আবেদনগুলো যাচাই-বাছাই করে কোন কোন এলাকায় হাট দেওয়া যায় মেয়রের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর