রবিবার, ১৫ মে, ২০২২ ০০:০০ টা

বিজিএমইএ ভবন ভাঙতে পারলে সেতু ভবন কেন নয় : মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, একসময় বনানী ছিল গাছগাছালিতে ভরা। অক্সিজেনের হাব হিসেবেও পরিচিত ছিল ওই এলাকা। কিন্তু গাছগুলো উপড়ে ফেলে নির্মাণ করা হলো সেতু ও বিআরটিএ ভবন। ভবন দুটি দূরে কোথাও সরিয়ে নিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘বিজিএমইএ ভবন ভাঙা হলে সেতু ভবন কেন নয়।’ গতকাল রাজধানীর গুলশানে ডিএনসিসি নগর ভবনে মিট দ্য প্রেস অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে তিনি এসব কথা বলেন। ডিএনসিসি মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তি উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মো. আতিকুল ইসলাম বলেন, করোনার কারণে অনেক সময় কাজ করা যায়নি। ইশতেহারে যা যা ছিল সে অনুযায়ী কাজ করছি। আগামী তিন বছরে শতভাগ বাস্তবায়নে সাধ্যমতো চেষ্টা করব। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ইলেকট্রিক বাস চালু করা প্রসঙ্গে ডিএনসিসি মেয়র বলেন, এরই মধ্যে চার্জিং স্টেশন তৈরির অনুমতির ব্যাপারে কথা হয়েছে। প্রাথমিক পর্যায়ে সিটি করপোরেশনের যে বাসগুলো আছে, সেগুলো ইলেকট্রিক হবে।

তিনি বলেন, ‘যানজট নিরসনে শহরের প্রতিটি স্কুলের শিক্ষার্থীদের আসা-যাওয়ার জন্য স্কুলবাসের ব্যবস্থা করার বিষয়ে পরিকল্পনা নিয়েছি।

শিক্ষা মন্ত্রণালয় ও স্কুল কর্তৃপক্ষের সঙ্গে দ্রুত বিষয়টি নিয়ে আলাপ করে ব্যবস্থা নেব।’ রূপনগর খালের জায়গায় যাদের স্থাপনা রয়েছে তাদের নিজ দায়িত্বে সরে যাওয়ার আহ্বান জানিয়ে মো. আতিকুল ইসলাম বলেন, ‘আগামী মাস থেকে এ খাল উদ্ধারে অভিযান শুরু হবে। অবৈধ দখলের জন্য আমি কোনো বৈধ নোটিস দেব না। লাউতলা খাল উদ্ধার করতে পারলে রূপনগর খালও পারব। এ খাল সরাসরি তুরাগ নদে গিয়ে মিলিত হবে।’

মেয়র বলেন, ‘বিগত সময়ের তুলনায় গত বছর ঢাকা শহরের জলাবদ্ধতা অনেক কম হয়েছে। আমি দুই বছর আগে দায়িত্ব গ্রহণের সময় ডিএনসিসিতে জলাবদ্ধতার ১৬৩টি হটস্পট ছিল। গত বছর সেটি ছিল ১০১টি এবং এ বছর সেটি ৪২টিতে নেমে এসেছে। এ বছর দ্রুততম সময়ে জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে আমরা ১০টি অঞ্চলের জন্য ১০টি ইমারজেন্সি রেসপন্স টিম গঠন করেছি। পানি অপসারণের যন্ত্রপাতি নিয়ে জলাবদ্ধতা নিরসনে কাজ করবে তারা। ০৯৬০২২২২৩৩৩ ও ০৯৬০২২২২৩৩৪ এই দুটি হটলাইন নম্বরে ফোন করে অথবা সবার ঢাকা অ্যাপের মাধ্যমে জলাবদ্ধতার বিষয়ে জানানো যাবে এবং তাৎক্ষণিক ইমারজেন্সি রেসপন্স টিম পৌঁছে যাবে।’

এ ছাড়া ডেঙ্গু প্রতিরোধে চিরুনি অভিযান, ডিএনসিসি মার্কেটকে করোনা হাসপাতালে রূপান্তর, খেলার মাঠ ও পার্ক উন্নয়ন, অবৈধ স্থাপনা উচ্ছেদ, কর্মচারীদের নিয়মিত হাজিরা নিশ্চিতসহ গত দুই বছরের ডিএনসিসির নানা উন্নয়নমূলক কর্মকান্ড তিনি তুলে ধরেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজাসহ কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর