রবিবার, ১৫ মে, ২০২২ ০০:০০ টা

আমিরাত প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রীয় শোক

নিজস্ব প্রতিবেদক

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে গতকাল রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালন করেছে বাংলাদেশ। রাষ্ট্রীয় শোক উপলক্ষে বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। একই সঙ্গে বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এ ছাড়া সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফার রুহের মাগফিরাতের জন্য শনিবার বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া হয়েছে।

অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তার আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনাও হয়েছে। গতকাল সকালে গিয়ে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ ভবনের (১ নম্বর ভবন) ওপর অর্ধনমিত জাতীয় পতাকা উড়তে দেখা গেছে। তবে গতকাল বাংলাদেশে সরকারি অফিসে সাপ্তাহিক ছুটির দিন ছিল।

আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান শুক্রবার (১৩ মে) ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর। শেখ খলিফা বিন জায়েদ ২০০৪ সালের ৩ নভেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। গতকাল প্রেসিডেন্ট পদে তাকে নির্বাচিত করে দেশটির ফেডারেল সুপ্রিম কাউন্সিল। সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা যাওয়ার এক দিন পরই প্রেসিডেন্ট নির্বাচন করা হলো দেশটিতে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর