মঙ্গলবার, ১৭ মে, ২০২২ ০০:০০ টা

এ বছরের অক্টোবরে স্থাপিত হবে ডোম

রূপপুর প্রকল্প

নিজস্ব প্রতিবেদক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটে আউটার কনটেইনমেন্ট ডোমের প্রাক-সংযোজন কাজ শুরু হয়েছে। চলতি বছরের অক্টোবরে এ ডোম স্থাপনের পরিকল্পনা রয়েছে। ডোমের সংযোজন ও স্থাপনের দায়িত্ব পালন করছে রসাটম প্রকৌশল শাখার অঙ্গপ্রতিষ্ঠান ট্রেস্ট রসেম। গতকাল রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এটমস্ত্রয় এক্সপোর্ট ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি বলেন, বিদ্যুৎ ইউনিট নির্মাণে আউটার কনটেইনমেন্ট ডোম স্থাপন সিভিল ওয়ার্কের চূড়ান্ত ধাপ হিসেবে বিবেচিত হয়। এরপর স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থায় কাঠামো ও যন্ত্রপাতি স্থাপন করা সম্ভব হয়, যা ফিজিক্যাল স্টার্ট-আপের জন্য গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আউটার কনটেইনমেন্ট ডোম ওপর ও নিচ দুটি অংশ নিয়ে গঠিত যা নির্মাণকর্মীদের কাছে ‘হেড পিস’ ও ‘স্কার্ট’ হিসেবে পরিচিত। নিচের অংশে থাকে ১২টি আলাদা সেগমেন্ট এবং কংক্রিট রিইনফোর্সমেন্ট। প্রতিটির ওজন ১৮ টন। অন্যদিকে ওপরের অংশটি ১৭টি সেগমেন্টে বিভক্ত। পুরো ডোমটির সংযোজন হবে মাটিতেই। উভয় অংশ ইনস্টলেশনের পর এর ওপর কংক্রিট ঢালাই সম্পন্ন করা হবে।

 আউটার কনটেইনমেন্ট ডোমের প্রস্তুতি, সংযোজন, ইনস্টলেশন ও কংক্রিটের জন্য সাধারণত প্রয়োজন হয় ১ হাজার ১৫১ দিন যা বিদ্যুৎ ইউনিট নির্মাণের ক্ষেত্রে সবচেয়ে দীর্ঘ সময়। তবে এ সময় ৫৮৪ দিনে কমিয়ে আনার জন্য রূপপুর এনপিপিতে একটি বিশেষ আরপিএস প্রকল্পের অধীনে কাজ চলছে।

উল্লেখ্য, রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় নির্মাণ হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ এর ডিজাইন ও জেনারেল কন্ট্রাক্টর হিসেবে দায়িত্ব পালন করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর