বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

সূচক লেনদেনে দরপতন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

আগের দিনের ধারাবাহিকতায় দরপতনেই শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক প্রায় ১০ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে। সূচকের পতনের সঙ্গে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পারিমাণ। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট কমে ছয় হাজার ৪০৪ পয়েন্টে নেমে গেছে। এর মাধ্যমে টানা পাঁচদিন সূচক কমেছে ডিএসইতে। পাঁচদিনে ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে ২৯৫ পয়েন্ট। ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৮৯টি প্রতিষ্ঠানের  শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ২৪৫টির। আর ৪৫টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৭৯ কোটি ৭৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ২৪ কোটি ১৫ লাখ টাকা।

সই হিসেবে লেনদেন কমেছে ২৪৪  কোটি ৩৯ লাখ টাকা। ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে  বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। ৫০ পয়সা বেড়ে ১৩৮ টাকায় কোম্পানিটির ৪৭ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা শাহিনপুকুর সিরামিকের ৪১ কোটি ৫৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৭  রোযকাটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১২১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৬টির দাম বেড়েছে। দাম কমেছে ১৯৬টির এবং ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর