বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা
ইউনিসেফের প্রতিবেদন

বৈশ্বিক সংকটে শিশুদের পুষ্টি নিয়ে বড় শঙ্কা

প্রতিদিন ডেস্ক

করোনা মহামারি পরবর্তী অর্থনৈতিক সংগ্রাম, ইউক্রেনে রুশ আগ্রাসন এবং জলবায়ু পরিবর্তনের জেরে বিশ্বের বেশ কয়েকটি দেশে অব্যাহত খরা- এসব বিষয়ে পরোক্ষভাবে মারাত্মক অপুষ্ট শিশুদের চিকিৎসা ব্যয়ে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

জাতিসংঘের ওই সংস্থার আশঙ্কা, মারাত্মক অপুষ্ঠিতে ভোগা শিশুদের জীবন রক্ষার চিকিৎসা ব্যয় ১৬ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। এক বিবৃতিতে ইউনিসেফ বলেছে, যুদ্ধ ও মহামারির কারণে বিশ্বে খাদ্যসংকট দেখা দিচ্ছে। অপুষ্টিতে ভোগা শিশুদের রোগ নিরাময়ে ব্যবহৃত বিশেষ পুষ্টিসমৃদ্ধ খাদ্যের কাঁচামালের দামও বেড়েছে। আগামী ছয় মাসের মধ্যে আরও তহবিল না এলে ৬ লাখেরও বেশি শিশু প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হতে পারে। সংস্থাটির ভাস্য, মারাত্মক অপুষ্টিতে ভোগা শিশুরা নিজেদের উচ্চতার তুলনায় অত্যন্ত শুকনো হয়। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এবং এটা অপুষ্টির সবচেয়ে প্রত্যক্ষ ও প্রাণঘাতী ধরন। পাঁচ বছরের কম বয়সী ১ কোটি ৩৬ লাখ শিশু এ ধরনের অপুষ্টিতে ভুগছে এবং তাদের প্রতি পাঁচজনে একজনের মৃত্যু হচ্ছে। তবে ইউক্রেন যুদ্ধ ও মহামারির আগেও এ ধরনের অপুষ্টিতে ভোগা প্রতি তিন শিশুর দুটি জীবন রক্ষার জন্য প্রয়োজনীয় পুষ্টিসমৃদ্ধ খাবার পেত না। শিশুবিষয়ক সংস্থাটি জানায় অপুষ্টিতে ভোগা শিশুদের জন্য যে উচ্চ ক্যালরিসম্পন্ন খাবার তৈরি করা হয় তাতে বাদাম, তেল, চিনি, গুঁড়া দুধ, ভিটামিন ও অন্যান্য খনিজ উপাদান থাকে। বিশেষ পুষ্টিসমৃদ্ধ এ ধরনের খাবারের একটি কার্টনে ১৫০টি প্যাকেট থাকে।

এক বিবৃতিতে সতর্ক করে ইউনিসেফ বলে, জলবায়ু পরিবর্তন এবং খাদ্য নিরাপত্তার ওপর বিস্তৃত চাপের পাশাপাশি মূল্যবৃদ্ধি মারাত্মক অপুষ্টিকে ‘বিপর্যয়কর’ মাত্রার দিকে নিয়ে যেতে পারে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথেরিন রাসেল বলেন, প্রতিরোধযোগ্য শিশুমৃত্যু ও অপুষ্টির শিকার শিশুদের এক ভার্চুয়াল বিস্ফোরকে পরিণত হচ্ছে পৃথিবী।’ সূত্র : রয়টার্স

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর