মঙ্গলবার, ২৪ মে, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

নিরাপত্তা বাহিনীর কারণে দেশে শান্তির সুবাতাস বইছে : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা বাংলাদেশের দৃশ্যপট পাল্টে দিয়েছেন তাঁর দূরদর্শী দৃষ্টি দিয়ে। এর সবই সম্ভব হয়েছে আমাদের নিরাপত্তা বাহিনীর জন্য। যে কাজটি করেছে, একটা অত্যন্ত শান্তির সুবাতাস আমাদের নিরাপত্তা বাহিনী দিতে পেরেছে। গতকাল সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে র‌্যাব ‘র‌্যাব অ্যাওয়ার্ড-২০২১’ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

র‌্যাবের অর্জনের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, আমি যদি একদিকে র‌্যাবের সফলতার কথা বলা শুরু করি- ভেজাল, ফরমালিন দেওয়া খাবারের বিরুদ্ধে অভিযান চালিয়েছে র‌্যাব। আজকে আমরা ভেজাল থেকে মুক্ত হতে পেরেছি। আমরা দেখলাম জঙ্গি দমনে র‌্যাব অক্লান্ত পরিশ্রম করল। আমার মনে আছে, তখন র‌্যাবের প্রধান ছিলেন বেনজীর আহমেদ। এক জঙ্গির মা আমাদের কাছে এসেছেন। এটা একটি ইতিহাস। জঙ্গি দমনে মুখোমুখি লড়াইয়ের চেয়ে, বুঝিয়ে আত্মসমর্পণ করিয়েছি। জঙ্গি হামলায় নিহত র‌্যাবের গোয়েন্দা প্রধান লেফটেন্যান্ট কর্নেল আজাদের কথা স্মরণ করে আসাদুজ্জামান বলেন, তিনি যেদিন শাহাদাত বরণ করলেন তার আগের দিন কথা হয়। আমি বললাম সাবধানে। সে বলল স্যার আপনি চিন্তা কইরেন না। আমরা যাচ্ছি। সবকিছু আমরা কন্ট্রোল করতে পারব। তার পরের দিন তিনি শাহাদাত বরণ করলেন।

র‌্যাবের অনেকেই আহত হয়েছেন, শাহাদাত বরণ করেছেন। তাদের তালিকা আপনারা দেখেছেন। আমরা তাদেরকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।

অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আক্তার হোসেন, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ,  র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনসহ পুলিশ ও র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ ছাড়াও বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা উপস্থিত ছিলেন।

গতকালের অনুষ্ঠানে চারটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন দেশের বিভিন্ন গণমাধ্যমের চার সাংবাদিক। শ্রেষ্ঠ ব্যাটালিয়ন হয়েছে র‌্যাব-৪।

অপরাধবিষয়ক শ্রেষ্ঠ টেলিভিশন রিপোর্ট পেয়েছেন নিউজ২৪-এর সাংবাদিক মাসুদা লাবলী। টেলিভিশনে প্রচারিত অপরাধবিষয়ক শ্রেষ্ঠ অনুসন্ধানী প্রোগ্রাম নির্বাচিত হয়েছেন ইন্ডিপেন্ডেন্ট টিভির তালাশ টিমের আবদুল্লাহ আল রাফি। অপরাধবিষয়ক শ্রেষ্ঠ অনলাইন রিপোর্ট ক্যাটাগরিতে শেষ্ঠ হয়েছেন বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার আমানুর রহমান রনি। অপরাধবিষয়ক শ্রেষ্ঠ প্রিন্ট রিপোর্ট নির্বাচিত হয়েছেন ভোরের কাগজের স্টাফ রিপোর্টার ইমরান রহমান।

ব্যাটালিয়নভিত্তিক শ্রেষ্ঠ : জঙ্গিবিরোধী অভিযানে শ্রেষ্ঠ ব্যাটালিয়ন হয়েছে- র‌্যাব-৪। অবৈধ অস্ত্র উদ্ধার অভিযানে শ্রেষ্ঠ হয়েছে- র‌্যাব-৫। মাদকবিরোধী অভিযানে শ্রেষ্ঠ হয়েছে- র‌্যাব-৭।

ব্যক্তি পর্যায়ে শ্রেষ্ঠ : গোয়েন্দা কার্যক্রমে শ্রেষ্ঠ হয়েছেন- র‌্যাব সদর দফতরের (ইন্টেলিজেন্স বিভাগ) মেজর আল শাকিল নেওয়াজ। আভিযানিক কার্যক্রমে শ্রেষ্ঠ হয়েছেন- র‌্যাব-৩ এর অতিরিক্ত পুলিশ সুপার বীনা রানী দাস। শ্রেষ্ঠ র‌্যাব সদস্য (আভিযানিক) হয়েছেন- র‌্যাব-১৫ এর ডিএডি ল্যান্স করপোরাল শফিউর রহমান।

দলগত পর্যায়ে শ্রেষ্ঠ : ক্লুলেস অপরাধের রহস্য উদঘাটনে শ্রেষ্ঠ আভিযানিক দল হয়েছে- র‌্যাব-৪। উল্লেখযোগ্য অভিযানে শ্রেষ্ঠ আভিযানিক দল হয়েছে- র‌্যাব-৫। আলোচিত অভিযানে (মানবিকতা) শ্রেষ্ঠ আভিযানিক দল হয়েছে- র‌্যাব-৬। অনুষ্ঠানটি একযোগে র‌্যাবের ১৫টি ব্যাটালিয়ন ভার্চুয়ালি যুক্ত ছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর