বুধবার, ২৫ মে, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশ-ভারত নৌবাহিনীর যৌথ টহল ও দ্বিপক্ষীয় মহড়া

নিজস্ব প্রতিবেদক, খুলনা

বাংলাদেশ-ভারত নৌবাহিনীর যৌথ টহল ও দ্বিপক্ষীয় মহড়া

ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ মোংলা বন্দর জেটিতে এসে পৌঁছলে খুলনা নৌ অঞ্চলের পক্ষ থেকে অভ্যর্থনা জানানো হয়-আইএসপিআর

বঙ্গোপসাগরে বাংলাদেশ ও ভারতীয় সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় দুই দেশের নৌবাহিনী জাহাজের অংশগ্রহণে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হচ্ছে যৌথ টহল ও দ্বিপক্ষীয় মহড়া। ২২ মে থেকে ২৭ মে পর্যন্ত চলবে এ যৌথ টহল ও মহড়া। এতে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস কোরা ও আইএনএস সুমেধা এবং বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বানৌজা আলী হায়দার ও বানৌজা আবু উবাইদাহ অংশ নিচ্ছে। যৌথ টহল শেষে গতকাল ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ দুটি মোংলা বন্দর জেটিতে এসে পৌঁছায়।

 জাহাজ দুটিকে খুলনা নৌ অঞ্চলের পক্ষ থেকে অভ্যর্থনা জানানো হয়।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। কমান্ডার প্রদীপ কুমারের নেতৃত্বে ১৪ জন কর্মকর্তা ও ১২১ জন নাবিক নিয়ে আইএনএস  কোরা এবং কমান্ডার সুমিত মালিকের নেতৃত্বে ১২ জন কর্মকর্তা ও ১১০ জন নাবিক নিয়ে আইএনএস সুমেধা এ টহল ও মহড়ায় অংশ নিচ্ছে।

দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক আরও জোরদারকরণের লক্ষ্যে ২০১৮ সাল থেকে এই যৌথ টহল অনুষ্ঠিত হয়ে আসছে। দুই দেশের নির্ধারিত সমুদ্র এলাকায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান, মানবপাচার, জলদস্যুতা এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড নিরসনের লক্ষ্যে এ যৌথ টহল ও মহড়া অনুষ্ঠিত হচ্ছে। যৌথ মহড়া শেষে জাহাজ দুটি ২৭ মে নিজ দেশে প্রত্যাবর্তন করবে।

সর্বশেষ খবর