শনিবার, ২৮ মে, ২০২২ ০০:০০ টা

নিবন্ধনহীন স্বাস্থ্যসেবা কেন্দ্রের তালিকা নেই চট্টগ্রামে

অবৈধ সেবাকেন্দ্রগুলোর বিরুদ্ধে কোনো ব্যবস্থার দৃষ্টান্ত নেই বললেই চলে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে নিবন্ধিত বেসরকারি হাসপাতাল ও রোগ নির্ণয় কেন্দ্র আছে ১৫৬টি। এর মধ্যে চট্টগ্রাম মহানগরে ৯৩টি এবং ১৫ উপজেলায় ৬৩টি। কিন্তু চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে অনুমোদনহীন স্বাস্থ্যসেবা কেন্দ্রের কোনো তালিকা নেই। অতীতে অবৈধ হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারের তালিকা তৈরির কথা মুখে বলা হলেও বাস্তবে তা কখনো হয়নি। 

অভিযোগ আছে, চট্টগ্রাম নগর ও জেলায় অন্তত ১ হাজার অনুমোদনহীন স্বাস্থ্যসেবা কেন্দ্র আছে। এসব ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে রোগী হয়রানি, ভুল চিকিৎসা কিংবা অবহেলায় মৃত্যুর মতো বড় ঘটনার পর মাঝে মাঝে অভিযান পরিচালিত হয়। অভিযানে নামমাত্র জরিমানা করা হয়। এর বাইরে এসব অবৈধ সেবাকেন্দ্রগুলোর বিরুদ্ধে কোনো ব্যবস্থার দৃষ্টান্ত নেই বললে চলে। ফলে যত্রতত্র গড়ে ওঠা এসব হাসপাতাল প্রতিনিয়তই রোগীদের প্রতারিত করে যাচ্ছে। করছে স্বাস্থ্যসেবার নামে বাণিজ্য। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী বলেন, চট্টগ্রামে অনুমোদনহীন স্বাস্থ্যসেবা কেন্দ্রের কোনো তালিকা নেই। তবে স্বাস্থ্য অধিদফতর বৃহস্পতিবার একটি নির্দেশনা দিয়েছে- আগামী তিন দিনের মধ্যে অনুমোদনহীন ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দিতে হবে। এ ব্যাপারে  আমরা সরকারি নির্দেশনা মতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।            

জানা যায়, বুধবার বিভাগীয় স্বাস্থ্য পরিচালক চট্টগ্রামে অনুমোদনহীন বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘দেশের কিছু কিছু স্থানে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ল্যাবরেটরি এবং ডায়াগনস্টিক সেন্টারের মালিকরা লাইসেন্সের আবেদন করেছেন স্বাস্থ্য অধিদফতরে। কিন্তু লাইসেন্স পাওয়ার আগেই অথবা লাইসেন্সের আবেদন না  করেই অনুমোদনহীনভাবে প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনা করছেন। যা সম্পূর্ণ অবৈধ। জনস্বাস্থ্য রক্ষায় স্থানীয় প্রশাসনের সহযোগিতায় এরূপ প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হলো।’

চট্টগ্রাম বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, অনুমোদনহীন অনেক ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে অভিযোগ আছে। ফলে স্বাস্থ্য অধিদফতর থেকে অনিবন্ধিত হাসপাতাল ও রোগ নির্ণয় কেন্দ্রগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে। তা ছাড়া স্বাস্থ্য অধিদফতরও এক বৈঠকে দেশের সব অনিবন্ধিত হাসপাতাল ও রোগ নির্ণয় কেন্দ্র আগামী তিন দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছে।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনার অনুলিপি চট্টগ্রাম বিভাগের সব সিভিল সার্জন, পার্বত্য চট্টগ্রামের জেলা পরিষদ চেয়ারম্যান, সব জেলা প্রশাসক, পুলিশ কমিশনার, পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট বিভাগে পাঠানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর