শনিবার, ২৮ মে, ২০২২ ০০:০০ টা

মহাজনের নাও শিল্পকলায়

সাংস্কৃতিক প্রতিবেদক

মহাজনের নাও শিল্পকলায়

সুবচন নাট্য সংসদ শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করল তাদের নিয়মিত প্রযোজনার দর্শকনন্দিত নাটক ‘মহাজনের নাও’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। শাকুর মজিদের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন সুদীপ চক্রবর্তী। শাহ আবদুল করিমের জীবন ও দর্শনের ওপর  রচিত হয়েছে নাটকটি। বাউল সাধক শাহ্ আবদুল করিমের সারা জীবনের সাধনা ছিল নিজেকে জানা এবং সৃষ্টিকর্তার রহস্য উদঘাটন করা। এ ক্ষেত্রে দেহতত্ত্বকে প্রাধান্য দিয়ে তিনি অনেক গান লিখেছেন। তার জীবনের নানা বিষয় নাটকটিতে তুলে ধরা হয়েছে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আহাম্মেদ গিয়াস, আনছার আলী, আসাদুল ইসলাম, শাহ সালাউদ্দিন, সোনিয়া হাসান, তানভীর আহাম্মেদ, ফজলুল হক রাসেল, সোহেল খান, ইমতিয়াজ শাওন, হোসেন ইমরান, সোহান, আল আমিন, আরিফ, সবুজ প্রমুখ।

ঢাকার নগর সমস্যা নিয়ে প্রদর্শনী : ঢাকার নগর সমস্যা নিয়ে ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হলো ‘শৈল্পিক দৃষ্টিতে ঢাকার সমস্যা’ শীর্ষক প্রদর্শনী। গতকাল বিকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন। ৭ জুন শেষ হবে এই প্রদর্শনী।

হাসান আরিফ স্মরণ : কথামালা, স্মৃতিচারণ ও আবৃত্তির মধ্য দিয়ে প্রয়াত আবৃত্তিশিল্পী হাসান আরিফকে স্মরণ করেছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। গতকাল শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয় ‘হাসান আরিফ অতঃপর...’ শিরোনামের এই আয়োজন। অনুষ্ঠানে হাসান আরিফের স্মৃতিচারণ করেন নাট্যজন রামেন্দু মজুমদার, আসাদুজ্জামান নূর, মামুনুর রশিদ, গোলাম কুদ্দুছ, অধ্যাপক ডক্টর মুহাম্মদ সামাদ, লিয়াকত আলী লাকী, রাইসুল ইসলাম আসাদ, ভাস্বর বন্দোপাধ্যায়, রাবেয়া রওশন তুলি, মো. আহকাম উল্লাহ, ঝুনা চৌধুরী, কামাল পাশা চৌধুরী, শিমুল মুস্তাফা, শমী কায়সার, সঙ্গীতা ইমাম, রোকেয়া প্রাচী, মাহিদুল ইসলাম প্রমুখ।

আবৃত্তি করেন সোনিয়া হাসান সুবর্ণা, মীর মাসরুর জামান রনি, লায়না তারান্নুম চৌধুরী এবং মাহফুজ রিজভী প্রমুখ। 

অনুষ্ঠানে হাসান আরিফ নির্দেশিত ‘নুরুলদীনের সারাজীবন-এর প্রস্তাবনা’, ‘মহাবিজয়ের মহানায়ক’, ‘ঘুম নেই অতঃপর’, আমরা তোমাদের ভুলব না ‘প্রবর্তকের ঘুরচাকায়’ ও ‘মা’সহ আবৃত্তি প্রযোজনা এবং দলীয়, একক ও দ্বৈত আবৃত্তি পরিবেশন করা হয়।

আমৃত্যু সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করে গেছেন আবৃত্তিশিল্পী হাসান আরিফ। আবৃত্তি প্রশিক্ষক এবং নির্দেশক হিসেবেও অনন্য উচ্চতায় অবস্থান করেন হাসান আরিফ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর