মঙ্গলবার, ৩১ মে, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় গুপ্তধন

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে নাটকের দল এথিক প্রযোজিত নাটক ‘গুপ্তধন’। গতকাল জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল দলের নবম প্রযোজনার নাটক। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন অপু শহীদ।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মনি কানচন, অর্পিতা অধ্যায়, কাজী প্যারিস, মিন্টু সর্দার, সুকর্ন হাসান প্রমুখ।

হুমায়ূন আহমেদ স্মরণ : অনলাইন আলোচনার মধ্য দিয়ে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকে স্মরণ করেছে বাংলা একাডেমি। গতকালের এ আয়োজনের আলোচনায় অংশ নেন কথাসাহিত্যিক আনিসুল হক এবং মোজাফ্ফর হোসেন। এতে অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সুব্রত কুমার ভৌমিক। একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সূচনা বক্তৃতা করেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

আলোচকরা বলেন, হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্যে এক বিস্ময়ের নাম। আকাশচুুম্বী পাঠকপ্রিয়তার কারণে তাঁর জনপ্রিয়তা বিষয়ে যতটা আলোচনা হয় তাঁর সাহিত্যের শিল্পমান নিয়ে ততটা আলোচনা হয় না। তবে হুমায়ূন-সাহিত্যের ধারাবাহিক এবং নিবিড় পাঠ আমাদের সামনে এক অসামান্য সাহিত্যস্রষ্টার প্রতিকৃতি তুলে ধরে। তারা আরও বলেন, হুমায়ূন আহমেদ বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং ইতিহাস-ঐতিহ্য তাঁর গল্প-উপন্যাস-নাটকে সার্থকভাবে প্রতিফলিত করেছেন। মৃত্যু তাঁকে পাঠকের কাছ থেকে বিচ্ছিন্ন করেনি বরং প্রতিদিন নতুন নতুন পাঠকের পাঠে এবং বিশ্লেষণে হুমায়ূন আহমেদের নবজন্ম হচ্ছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর