শুক্রবার, ৩ জুন, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ঢাবি গ-ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আজ থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে পরীক্ষার মাধ্যমে শুরু হবে দেশের উচ্চ শিক্ষার শীর্ষ প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া। এ পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছে ৩০ হাজার ৬৯৩ জন ভর্তিচ্ছু। গতবারের ন্যায় এবারও ভর্তিপরীক্ষাগুলো বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত একযোগে ঢাকাসহ দেশের বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে।  এদিকে, ভর্তি পরীক্ষায় আগত শিক্ষার্থী ও অভিভাবকদের সহায়তার জন্য নানা উদ্যোগ নিয়েছে ছাত্রলীগ। একই ধরনের উদ্যোগ নিয়েছে ছাত্রদলও। ভর্তিপরীক্ষা উপলক্ষে ছাত্রলীগের কর্মসূচি নিয়ে গতকাল মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে ছাত্রলীগ। এতে কর্মসূচি তুলে ধরেন সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস।

কর্মসূচির মধ্যে রয়েছে, ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে স্থায়ী ‘শিক্ষার্থী সহায়তা ও তথ্যকেন্দ্র’ থেকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ; শিক্ষার্থীদের পরিবহনের সুবিধার্থে বিনামূল্যে ‘জয় বাংলা বাইক সার্ভিস’ পরিচালনা; ‘শিক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবকদের বিশ্রামের সুব্যবস্থা;  সুপেয় পানির ব্যবস্থা; পরীক্ষা কেন্দ্র পরিচিতির জন্য দিক নির্দেশক চিহ্ন ও স্বেচ্ছাসেবক নিয়োগ; শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষা কেন্দ্রে নেওয়ার অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা করা; শিক্ষার্থী ও অভিভাবকের ব্যবহারের জন্য মোবাইল টয়লেটের’ ব্যবস্থা; প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ; তাৎক্ষণিক চিকিৎসা সেবা প্রদানের জন্য ‘প্রাথমিক চিকিৎসা কেন্দ্র’ গঠন; মাস্ক, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ এবং প্রয়োজন সাপেক্ষে পরীক্ষার পূর্ব রাতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের থাকার সুব্যবস্থা করা প্রভৃতি। সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় একাডেমিক পরিবেশ বজায় রাখার আহ্বান জানান সনজিত।

ছাত্রলীগ ঢাবি শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার যে ঐতিহ্য রয়েছে, সেটা রক্ষা করতে ক্রিয়াশীল সব ছাত্রসংগঠন যেন দায়িত্বশীল ভূমিকা পালন করে সেই আহ্বান জানাই। অন্যদিকে, ছাত্রদল ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষার্থীদের ফুল ও কলম দিয়ে বরণ, তথ্য কেন্দ্রের মাধ্যমে তথ্য দিয়ে সহায়তা এবং সুপেয় পানির ব্যবস্থা করা প্রভৃতি কর্মসূচি পালন করবে বলে জানিয়েছেন সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক আকতার হোসেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর