মঙ্গলবার, ৭ জুন, ২০২২ ০০:০০ টা

যা কিছু সম্পাদনা হয় না তা সাংবাদিকতা নয়

নঈম নিজাম

নিজস্ব প্রতিবেদক

যা কিছু সম্পাদনা হয় না তা সাংবাদিকতা নয়

সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি আয়োজিত দিনব্যাপী সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের সঙ্গে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম -বাংলাদেশ প্রতিদিন

যা কিছু সম্পাদনা হয় না, তা সাংবাদিকতা নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম। তিনি বলেন, সোশ্যাল মিডিয়া সাংবাদিকতা নয়, কারণ এখানে সম্পাদনা হয় না। সাংবাদিকতায় অবশ্যই সম্পাদনা থাকতে হবে। গতকাল সকালে রাজধানীর মহাখালীতে সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি আয়োজিত দিনব্যাপী সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। প্রশিক্ষণার্থীদের উদ্দেশে নঈম নিজাম বলেন, সব মত-পথের বাইরে গিয়ে অবহেলিত মানুষের পক্ষে কথা বলাই হলো সাংবাদিকতা। সাংবাদিকরা সব সময় বঞ্চিত মানুষের পক্ষে কথা বলবেন। সাংবাদিকতা একটি চ্যালেঞ্জিং পেশা উল্লেখ করে তিনি বলেন, সাংবাদিকতা এমন একটি চ্যালেঞ্জ যা ২৪ ঘণ্টা অনুভব করতে হবে। সাংবাদিকতা মানে আপনাকে জানতে হবে আপনি মৃত্যুকূপে যাচ্ছেন। সাংবাদিকতায় আবেগ-অনুভূতির কোনো স্থান নেই। কলেজ মিলনায়তনে আয়োজিত এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান ও সমাপনী সেশনে বিশেষ অতিথি ছিলেন সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর তালাত সুলতানা। প্রফেসর তালাত সুলতানা বিশেষ অতিথির বক্তব্যে বলেন, ‘সাংবাদিকতা একটি মহান পেশা, আমার ছাত্ররা যখন সফলতার সঙ্গে এ পেশায় কাজ করে তখন সত্যিই আমি গর্ববোধ করি।’ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ মো. মহিউদ্দিন, সাংবাদিক সমিতির শিক্ষক উপদেষ্টা কামাল হায়দার, ছাত্রলীগ তিতুমীর কলেজ শাখার সভাপতি রিপন মিয়া এবং সাধারণ সম্পাদক মাহমুদুল হক জুয়েল মোড়ল। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি নজরুল ইসলাম মিঠু।

দিনব্যাপী এ কর্মশালায় সাতটি সেশন পরিচালিত হয়। সেশন পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আমিনা রিংকি, ডয়চে ভেলের বাংলাদেশ প্রতিনিধি হারুন উর রশীদ, যমুনা টেলিভিশনের অনুসন্ধানী সাংবাদিক মোহসীন উল হাকিম, বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার মানিক মুনতাসির, প্রথম আলোর সিনিয়র ফটোসাংবাদিক সাজিদ হোসেন ও একাত্তর টেলিভিশনের সংবাদ উপস্থাপক তানজিনা পৃথা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর